শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১১:০৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
সাভারে গ্রিল কেটে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ স্বর্ণলঙ্কার লুট উত্তরা পাবলিক লাইব্রেরির উদ্যোগে ‘গর্বিত বাবা সম্মাননা-২০২৪’ প্রদান সাহারা খাতুনের কবর জিয়ারতে দোয়া-মোনাজাত-ফুলেল শ্রদ্ধা দ্রুত পণ্য খালাস আইন বাতিলের দাবিতে কাস্টমস এজেন্টসদের বিক্ষোভ মিছিল ১০ হাজার কর্মী নিয়ে আ.লীগের ‘প্লাটিনাম জয়ন্তী’তে খসরু চৌধুরী, এমপি উত্তরায় স্বাচিপ কমিটির উদ্যোগে আ.লীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপন উত্তরায় হাট পরিদর্শন শেষে সাংবাদিকদের যা বললেন ডিসি শাহজাহান দিয়াবাড়ি হাটে পিকআপ থেকে চাঁদা আদায়কালে আটক ৩ দিয়াবাড়িতে রাস্তার উপর হাটের পশু! জোর করে হাটে গরু নেয়ার চেষ্টা; ছবি তোলায় সাংবাদিকের উপর হামলা

অমর কথাশিল্পী শওকত ওসমানের ১০৭ তম জন্মোৎসব ২ জানুয়ারি

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম: সোমবার, ১ জানুয়ারী, ২০২৪
  • ৪৬১ বার পঠিত

অমর কথাশিল্পী শওকত ওসমানের ১০৭ তম জন্মোৎসব কাল।

অমর কথাশিল্পী শওকত ওসমানের ১০৭ তম জন্মোৎসবে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজন করা হয়েছে আলোচনা এবং স্মরণসভা।১৯১৭ সালের ২রা জানুয়ারি পশ্চিমবঙ্গের হুগলি জেলার সবলসিংহপুর গ্রামে জন্মগ্রহণ করেছিলেন শেখ আজিজুর রহমান ছদ্মনাম শওকত ওসমান। আজ অমর কথাশিল্পী শওকত ওসমানের ১০৭ তম জন্মোৎসব উপলক্ষ্যে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

তিনি মূলত ছিলেন সাম্প্রদায়িক ও মৌলবাদ বিরোধী। এই প্রবাদ পুরুষ আজন্ম শোষকের বিরুদ্ধে তাঁর লেখনির মাধ্যমে শোষিতের কথা বলেছেন। তাঁর রচিত “ক্রীতদাসের হাঁসি” সর্বকালের সকল সৈরশাষকের বিরুদ্ধে গণজাগরণের দিশারি। একই সাথে তাঁর বহুল আলোচিত “জননী” উপন্যাসটি ইংরেজী ভাষায় অনুদিত হয়ে বিশ্ব সাহিত্যে স্থান করে নিয়েছে। তাঁর লেখনির আড়ালে ঢাকা পড়ে যায় আসল নাম আজিজুর রহমান। আজিজুর রহমানের ছদ্মনাম শওকত ওসমান। তিনি শওকত ওসমান নামেই বহুল পরিচিতি। অমর কথাশিল্পী শওকত ওসমান দেশদ্রোহী ও রাজাকাদের বিরুদ্ধে অজীবন সংগ্রাম করেছেন।

অমর কথাশিল্পি শওকত ওসমানের জীবন সাহিত্য-কর্ম ও সৃষ্টি সম্পর্কে আলোচনায় অংশ নেবেন কথাশিল্পী পুত্র সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ও কবি ইয়াফেস ওসমান।

আলোচনায় অংশ নেবেন বরেণ্য শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডক্টর আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুপার নিউম্যারারি প্রফেসর ড. সুকোমল বড়ুয়া, শিশু সাহিত্যিক আমিরুল ইসলাম, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান, উদ্দীপনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইমিরিটাস মহম্মদ শহীদ তালুকদার, স্বাগত বক্তব্য প্রদান করবেন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ডক্টর দিপু সিদ্দিকী।আলোচনা ও স্মরণ সভায় সভাপতিত্ব করবেন রয়েল ইউনিভার্সিটি অফ ঢাকার উপাচার্য অধ্যাপক ডক্টর এম আবুল কাশেম মজুমদার ।

নিউজটি শেয়ার করুন..

  • Print
  • উত্তরা নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন:
এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২৩
themesba-lates1749691102