শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

যমুনা ব্যাংকের উদ্যোগে মামস্ স্কুলে বৃক্ষরোপন

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম: রবিবার, ২৩ জুলাই, ২০২৩
  • ৩২৬ বার পঠিত

বৃক্ষ ও প্রাণীকুল একে অপরের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। প্রাণীদের বেঁচে থাকার প্রধান ও মূল উপকরণ হ’ল অক্সিজেন, যা বৃক্ষ থেকেই উৎপন্ন ও নির্গত হয়। প্রত্যেক নিঃশ্বাস-প্রশ্বাসে প্রাণীজগৎ কার্বনডাই অক্সাইড বর্জন করে। এটি এক ধরনের বিষাক্ত পদার্থ, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। বৃক্ষ সেই দূষিত কার্বনডাই অক্সাইড গ্রহণ করে এবং প্রাণীকুলের বেঁচে থাকার মূল উপাদান অক্সিজেন নিঃসরণ করে।

গাছ লাগান, পরিবেশ বাচাঁন কার্যক্রমের আওতায় যমুনা ব্যাংক ফাউন্ডেশন এর যমুনা ব্যাংক লিঃ কামারপাড়া শাখা , তুরাগ এর উদ্যোগে জাতীয় বৃক্ষরোপন কর্মসূচী-২০২৩ মামস্ স্কুলে ফলজ বৃক্ষ রোপনের  মাধ্যমে সম্পন্ন  করেছে।

আজ রবিবার( ২৩ জুলাই) সকাল ১২ টায় মামস্-এম এম আউয়াল স্কুল অ্যান্ড কলেজ এর বিভিন্ন জায়গায় ১০ টি ফলজ বৃক্ষরোপনের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যমুনা ব্যাংক কামারপাড়া শাখার ব্যবস্থাপক জনাব মহিবুল হাসান খান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অপারেশন ম্যানেজার আনোয়ারুল কবির, ক্রেডিট ইনচার্জ কামরুল হাসান , ক্রেডিট অফিসার নুর আলম, মামস্-এম এম আউয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ আবদুল আউয়াল, প্রশাসনিক কর্মকর্তা মোঃ আবদুল মজিদ । মামস্ স্কুলের শিক্ষার্থীরা এ সময় উপস্থিত থেকে বৃক্ষরোপন কর্মসূচীকে প্রাণবন্ত করেছে।

বৃক্ষরোপণের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা উপলব্ধি করে বৃক্ষের পরিচর্যা করতে হবে। তাতে করে মানবজাতি ও প্রাণীকুলের বৃহত্তর কল্যাণ সাধিত হবে। এছাড়াও ভারসাম্যপূর্ণ ও দূষণমুক্ত পরিবেশ তৈরিতে বৃক্ষরোপণ তথা বনায়নের বিকল্প নেই। গাছবিহীন পৃথিবী এক মুহূর্তও অসম্ভব। মানুষের যাপিত জীবনের সব কিছুই গাছকে ঘিরে। তাই গাছ নিধন হলে গাছ শুধু একাই মরে না। মানুষসহ প্রায় সব প্রাণসত্তার জন্যই তা ঝুঁকি ও উৎকণ্ঠার কারণ হয়ে দাঁড়ায়। একটি পূর্ণবয়স্ক বৃক্ষ বছরে যে পরিমাণ অক্সিজেন সরবরাহ করে, তা কমপক্ষে ১০ জন পূর্ণবয়স্ক মানুষের বার্ষিক অক্সিজেনের চাহিদা মেটায়। তাই বৃক্ষ রোপন ও এর পরিচর্যা উভয়ই গুরুত্বপূর্ণ।

নিউজটি শেয়ার করুন..

  • Print
  • উত্তরা নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন:
এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২৩
themesba-lates1749691102