শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০২:৫৯ অপরাহ্ন

রাতে ভিজিয়ে সকালে খেতে পারেন এই জিনিসগুলো

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ১৭ বার পঠিত

শরীর নিয়ে মানুষ বর্তমানে বেশ সচেতন। তবে একটি সঠিক সুস্থ খাদ্যতালিকা মানতে গেলে খরচ বেশি । এটা অনেকেই মনে করেন। যদি তাই মনে হয় তাহলে চিন্তা করুন ঘরে এমন কী জিনিস আছে, যা থেকে উপকার পেতে পারেন।

খরচ বেশি এমন ভাবনা না ভাবাই ভালো। তবে সামান্য বুদ্ধি খরচ করতে হবে। তাহলে অল্প খরচেই শরীর ভালো থাকবে। চারপাশেই এমন সাধারণ অনেক জিনিস রয়েছে, যার পুষ্টিগুণ প্রচুর। রোগবালাই দূরে রাখতে বেশ কাজের এগুলো।

একটি স্বাস্থ্যসম্মত খাদ্যতালিকা মানতে হলে সকাল থেকেই শুরু করতে হবে। তাই সকালের নাশতা এমন কিছু চাই, যাতে সারা দিন শরীর ফুরফুরে থাকে। চলুন জেনে নিই সেগুলো কী?

** মেথি

মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এটি পেট পরিষ্কার করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। প্রতিদিন মেথি খেলে হজমশক্তি বাড়ে। মেথি ডায়াবেটিক রোগীদের জন্য খুবই ভালো। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। সারা রাত মেথি পানিতে ভিজিয়ে রেখে খেলে পিরিয়ডের সময় উপকার পাওয়া যায়।

** পোস্ত দানা

পোস্ত দানা রান্নায় ব্যবহার করা হয়। সাধারণত মুরগির রোস্ট এবং আরো অনেক রান্নায় এটি ব্যবহার করা হয়। এর দাম বেশি নয়। এগুলো ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে হজমও। সারা রাত পোস্তবীজ ভিজিয়ে রাখুন, তারপর খান, শরীরে চর্বি জমবে না।

** তিসি

তিসি বা ফ্ল্যাক্স সিডে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড থাকে। যারা মাছ খান না তাদের জন্য তিসি খুবই উপকারী। কোলেস্টেরল কমাতেও সাহায্য করে তিসি। শরীরে ভালো এবং খারাপ কোলেস্টেরলের ভারসাম্য রক্ষা করে। এতে আরো রয়েছে ফাইবার। যা আমাদের হজমের জন্য দরকারি। সারা রাত ভিজিয়ে রেখে খেতে পারেন।

** মুনাক্কা

কিশমিশের মতো দেখতে এই শুকনা ফলকে বলা হয় মুনাক্কা। কিশমিশের চেয়ে একটু বড়।   মুনাক্কায় আছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং আয়রন। প্রতিদিন ভিজিয়ে খেলে ত্বককে সুস্থ ও দাগমুক্ত রাখে। রক্তশূন্যতা বা কিডনিতে পাথরের সমস্যায় ভুগলে তা দূর করতে সাহায্য করে।

** মুগ 

ভেজানো মুগ ডালে থাকে প্রোটিন, ফাইবার এবং ভিটামিন ‘বি’। কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে সাহায্য করে। এ ছাড়া পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামসমৃদ্ধ হওয়ায় উচ্চ রক্তচাপের রোগীদের জন্য উপকারী। এতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমিয়ে দেয়। সবুজ রংয়ের খোসাসহ যে মুগ ডাল পওয়া যায়, সেটা নিয়ে ভিজিয়ে খেতে পারেন। যাকে মুগ কড়াইও বলা হয়।

সূত্র : আজতাক

নিউজটি শেয়ার করুন..

  • Print
  • উত্তরা নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন:
এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২৩
themesba-lates1749691102