শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন

ভোরে ঘুম ভাঙাতে ‘নেভার মিস ফজর’ অ্যাপ

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম: সোমবার, ২৮ নভেম্বর, ২০২২
  • ৮৮ বার পঠিত

যাঁরা নিয়মিত পড়েন, তাঁদের মধ্যেও অনেকে ফজরের জামাতে শরিক হতে পারেন না। অলসতা ছাড়াও এর অন্যতম কারণ যথাসময়ে ঘুম থেকে জাগ্রত হতে না পারা।

ফজরের নামাজের জন্য জেগে ওঠার প্রধান কৌশল হলো আল্লাহর বড়ত্ব ও মহত্ত্ব সম্পর্কে জানা। আপনি যদি জানেন, আপনি কার ইবাদত করছেন; আর এ-ও জানেন যে তাঁর নির্দেশ হলো, আপনি প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে তাঁর ইবাদত করবেন, তাহলে আপনি জেগে উঠবেনই!

তবে ফজরের সময় ঘুম না ভাঙলে সতর্কতামূলক অনেকে অ্যালার্ম দিয়ে ঘুমাতে যায়।

কিন্তু এতে অনেক সময় অ্যালার্ম বন্ধ করে ‘আরেকটু চোখ বন্ধ করে রাখা’র মানসিকতার কারণে নামাজ কাজা হয়ে যায়। প্রযুক্তির কল্যাণে মোবাইল অ্যাপ্লিকেশন ‘নেভার মিস ফজর’  (Never Miss Fajr)  এ সমস্যা সমাধানের জন্য নিয়ে এসেছে ভিন্নতর এক পদক্ষেপ।

চমৎকার আজানের মাধ্যমে অ্যালার্ম চালু হওয়ার পর তা বন্ধ করার জন্য আপনাকে ইসলামসংক্রান্ত বিভিন্ন বিষয়ের প্রশ্নের জবাব দিতে হবে। আপনি যতক্ষণ পর্যন্ত প্রশ্নের জবাব না দেবেন, ততক্ষণ আপনার অ্যালার্ম অবিরামভাবে চলতে থাকবে। প্রশ্ন-উত্তরের এই ফিচারটি আপনাকে ঘুম থেকে সম্পূর্ণ সজাগ করবে এবং ফজরের জন্য সহজেই আপনাকে প্রস্তুতি নিতে সাহায্য করবে।

প্রশ্ন-উত্তর ছাড়াও আপনি ইচ্ছা করলে অ্যালার্ম বন্ধ করার জন্য এতে ভাইব্রেট ফিচার অ্যাকটিভ রাখতে পারেন, যাতে অ্যালার্ম বন্ধ হওয়ার আগে এটি ২০ বার ভাইব্রেট করে আপনাকে জাগিয়ে দেয়। ফজর ছাড়াও এতে তাহাজ্জুদের নামাজের জন্য জাগানোর অপশন রয়েছে। সুতরাং আজই অ্যাপটি আপনার স্মার্টফোনে ইনস্টল করে ফজর কাজা হওয়াকে রোধ করুন।

নিউজটি শেয়ার করুন..

  • Print
  • উত্তরা নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন:
এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২৩
themesba-lates1749691102