সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

ফিরে দেখা ২০২৩, বিশ্ব কাঁপিয়েছে সাউথের যে ১০ সিনেমা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩
  • ৪৩ বার পঠিত

শেষ হতে চলেছে ২০২৩ সাল। প্রতি বছরের মতো এ বছরও অসংখ্য চলচ্চিত্র মুক্তি পেয়েছে ভারতীয় সিনে ইন্ডাস্ট্রিগুলোতে। বর্তমানে সবচেয়ে প্রভাবশালী অঞ্চল হিসেবেই গণ্য করা হয় দক্ষিণকে। টলিউড, কলিউড, মলিউডসহ অনেক দক্ষিণের ছোট বড় অনেক ইন্ডাস্ট্রি দারুণ সব চলচ্চিত্র উপহার দিয়েছে চলতি বছর।

দক্ষিণী তারকারা শুধু ভারতই নয়, বিশ্ব মাতিয়ে বেড়াচ্ছেন। এ বছরও দক্ষিণের অনেক চলচ্চিত্র বিশ্ববাজারে ব্যাপক সাফল্য পেয়েছে। ভারতীয় বক্স অফিস সূত্র ও আইএমডিবির রিপোর্ট অনুসারে, চলুন দেখে নেওয়া যাক এ বছর বক্স অফিসে আয়ের তালিকায় কোন কোন চলচ্চিত্র দক্ষিণকে এনে দিয়েছে আর্থিক সাফল্য। সবচেয়ে বেশি আয় করা চলচ্চিত্রগুলোর তালিকা দেখে নিন একনজর-ভিরা সিমহা রেড্ডি : নান্দামুর্তি বালাকৃষ্ণা অভিনীত সিনেমাটি এ বছর ব্যবসাসফল ছিল।

৭৫ কোটি বাজেটের অ্যাকশন প্যাকড সিনেমাটি ভারতে ৯০ কোটি ও বিশ্বব্যাপী ১১৯.৫ কোটি রুপি আয় করেছে।২০১৮ : মালয়ালম ইন্ডাস্ট্রির চমৎকার চলচ্চিত্রটি দর্শক ও সমালোচক উভয় মহলে দুর্দান্ত প্রশংসা কুড়িয়েছে। এ বছর ভারত থেকে অস্কারের মঞ্চে লড়াইয়ের জন্য নির্বাচিত হয় এটি। যদিও অস্কারের শর্টলিস্ট থেকে বাদ পড়েছে তারকাখচিত ‘২০১৮।

’ বক্স অফিসেও সিনেমাটি ছিল অনবদ্য। প্রথম মালয়ালম চলচ্চিত্র হিসেবে বিশ্বব্যাপী ২০০ কোটি আয়ের মাইলফলক গড়েছে এটি।থুনিভু : বিজয়ের ভারিসুর সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় অজিতের থুনিভুর। অ্যাকশনধর্মী চলচ্চিত্রটি বেশ ভাল সাড়া পায় বক্স অফিসে। ভারতে ১২২ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী ১৯৬ কোটির উপরে আয় করে।

ভারিসু : এ বছর বিজয়ের প্রথম চলচ্চিত্র ভারিসু। অজিতের থুনিভুর সঙ্গে বক্স অফিসে লড়াই হলেও সিনেমাটি চালকের আসনেই ছিল। ১৭৫ কোটি বাজেটের ভারিসু ভারতে ১৭৭ কোটি আয়ের পাশাপাশি বিশ্বব্যাপী আয় করে ২৯২ কোটির মতো।

পোন্নিয়ান সেলভান ২ : মণি রত্নমের মহাকাব্যিক চলচ্চিত্র ‘পোন্নিয়ান সেলভান’-এর সিক্যুয়েল মুক্তি পেয়েছে ২০২৩ সালে। প্রথম কিস্তির মতো এটিও কাঁপিয়েছে বক্স অফিস। চিয়ান বিক্রম ও ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত চলচ্চিত্রটি ভারতে ১৭৬ কোটির পাশাপাশি বিশ্বব্যাপী ৩৪৩ কোটির বেশি আয় করে নিয়েছে।

আদিপুরুষ : বছরের সবচেয়ে প্রত্যাশিত চলচ্চিত্রগুলোর একটি আদিপুরুষ। ওম রাওতের পরিচালনায় শ্রী রামের ভূমিকায় অভিনয় করেছেন মেগাস্টার প্রভাস। তবে সিনেমাটি দর্শক প্রত্যাশা পুরনে ব্যর্থ হয়। এমনকি তুমুল সমালোচনার মুখে পড়ে এটি। সিনেমার নির্মান, ভিএফএক্স ও সংলাপ নিয়ে তোপের মুখে পড়েন নির্মাতারা। ৪৫০ কোটির বেশি বাজেটে নির্মিত সিনেমাটি ভারতে ২৮৮ কোটি ও বিশ্বব্যাপী ৩৯৩ কোটি আয় করতে সক্ষম হয়।

সালার : পার্ট ১- সিজফায়ার : প্রভাসের দুর্দান্ত অ্যাকশন ড্রামা সালার মুক্তির পরপরই ঝড় তুলে ফেলে বক্স অফিসে। শাহরুখ খানের ডানকির সাথে লড়াই করে মাত্র ছয়দিনেই বিশ্বব্যাপী বক্স অফিসে আয় করে নেয় ৫০০ কোটি রুপির বেশি (এই রিপোর্ট লেখা পর্যন্ত)। বছর শেষে সিনেমাটি দক্ষিণের সবচেয়ে বেশি আয় করা চলচ্চিত্রের তালিকায় শীর্ষে থাকবে তা বলাই বাহুল্য। এতে প্রভাসের সঙ্গে অভিনয় করেছেন পৃথ্বীরাজ সুকুমারন ও শ্রুতি হাসান।

জেলার : চলতি বছর সর্বাধিক আয় করা দক্ষিণী চলচ্চিত্রের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে সুপারস্টার রজনীকান্তের জেলার। ১৯০ কোটি বাজেটে নির্মিত সিনেমাটি ভারতে ৩৩৭ কোটির মতো আয় করেছে। বিশ্বব্যাপী তুলে নিয়েছে ৬০৭ কোটির বেশি।

লিও : এ বছর দক্ষিণের সবচেয়ে বেশি আয় করা সিনেমার তালিকায় শীর্ষে রয়েছে থালাপতি বিজয়ের ‘লিও’। লোকেশ কানাগারাজের ইউনিভার্সের অংশ চলচ্চিত্রটি বছরজুড়েই ছিল দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দুতে। মুক্তির পর সেই ছাপ দেখা গেছে বক্স অফিসেও। থালাপতি বিজয় ও তৃষা কৃষ্ণান অভিনীত ‘লিও’ এ বছর ভারতীয় বক্স অফিসে আয় করেছে ৩৪১ কোটির মতো। সেই সঙ্গে বিশ্বব্যাপী ৬১৫ কোটির বেশি আয় করে নেয় ‘লিও।’

নিউজটি শেয়ার করুন..

  • Print
  • উত্তরা নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন:
এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২৩
themesba-lates1749691102