শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন

ডেঙ্গুতে নারীদের তুলনায় পুরুষদের আক্রান্তের হার প্রায় দ্বিগুণ!

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম: রবিবার, ৬ আগস্ট, ২০২৩
  • ১৯৩ বার পঠিত

গত মে মাসে দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা এক হাজারের ঘরে (১০৩৬ জন) থাকলেও জুন মাসে এসে সে চিত্র পাল্টে যায়। জুনে আক্রান্তের সংখ্যা প্রায় ছয়গুণ বেড়ে হয় ৫৯৫৬ জন। তবে, সব হিসাব পাল্টে দিয়ে গত জুলাই মাসে দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়ায় ৪৩ হাজার ৮৫৪ জনে। আগস্টের প্রথম সপ্তাহের চিত্রও ‘ভালো’ কোনো বার্তা দিচ্ছে না। এ মাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৯০০ জন। শুধু আক্রান্তই নয়, এরই মধ্যে রেকর্ড গড়েছে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা।

ডেঙ্গু সংক্রান্ত হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো রোববারের বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাসের ৬ তারিখ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৬৬ হাজার ৭৩২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৩৫ হাজার ৬০১ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ৩১ হাজার ১৩১ জন। ২০২২ সালে দেশে মোট ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ৬২ হাজার ৩৮২ জন। ২০২১ সালে এ সংখ্যা ছিল ২৮ হাজার ৪২৯ জন।

করোনা মহামারি শুরুর বছর অর্থাৎ ২০২০ সালে এ সংখ্যা ছিল মাত্র ১৪০৫ জন। তার আগের বছর ২০১৯ সালে দেশে লক্ষাধিক মানুষ মশাবাহিত এ রোগে আক্রান্ত হন। সে সংখ্যা এক লাখ এক হাজার ৩৫৪। অথচ ২০১৮ সালে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০ হাজারের কিছু বেশি (১০১৪৮ জন)।

চলতি বছরের মাসভিত্তিক আক্রান্তের চিত্রে দেখা যায়, জানুয়ারিতে আক্রান্তের সংখ্যা ছিল ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে ১০৩৬ জন, জুনে ৫৯৫৬ জন, জুলাইয়ে ৪৩,৮৫৪ জন ও আগস্টের ৬ তারিখ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪,৯০০ জন।

ডেঙ্গু আক্রান্তের এ সংখ্যার লিঙ্গ বিশ্লেষণে দেখা যায়, পুরুষদের আক্রান্তের হার ৬৩ দশমিক ৬ শতাংশ, আর নারীদের আক্রান্তের হার ৩৬ দশমিক ৪ শতাংশ।

ঢাকায় চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের বয়স বিশ্লেষণে দেখা যায় (নারী-পুরুষ মিলিয়ে), ০ থেকে ৫ বছরের মধ্যে আক্রান্তের সংখ্যা ৩০২৪ জন, ৬ থেকে ১০ বছরের মধ্যে ৩০০৮ জন, ১১ থেকে ১৫ বছরের মধ্যে ৩১১৪ জন, ১৬ থেকে ২০ বছরের মধ্যে ৪০৫১ জন, ২১ থেকে ২৫ বছরের মধ্যে ৪৯৪২ জন, ২৬ থেকে ৩০ বছরের মধ্যে ৪৬৬৮ জন, ৩১ থেকে ৩৫ বছরের মধ্যে ৩২০৭ জন, ৩৬ থেকে ৪০ বছরের মধ্যে ২৭৫৯ জন, ৪১ থেকে ৪৫ বছরের মধ্যে ১৭৮৪ জন, ৪৬ থেকে ৫০ বছরের মধ্যে ১৪৬৬ জন, ৫১ থেকে ৫৫ বছরের মধ্যে ১১৬৮ জন, ৫৬ থেকে ৬০ বছরের মধ্যে ৯০১ জন, ৬১ থেকে ৬৫ বছরের মধ্যে ৬৪৫ জন, ৬৬ থেকে ৭০ বছরের মধ্যে ৪২১ জন, ৭১ থেকে ৭৫ বছরের মধ্যে ২২৫ জন, ৭৬ থেকে ৮০ বছরের মধ্যে ১১৭ জন এবং ৮০ বছরের বেশি বয়সী রয়েছেন ১০১ জন।

ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ০ থেকে ৫ বছরের মধ্যে আক্রান্তের সংখ্যা ১১১৩ জন, ৬ থেকে ১০ বছরের মধ্যে ১২৩৯ জন, ১১ থেকে ১৫ বছরের মধ্যে ২১০৫ জন, ১৬ থেকে ২০ বছরের মধ্যে ৪৭৮৪ জন, ২১ থেকে ২৫ বছরের মধ্যে ৫৫২৬ জন, ২৬ থেকে ৩০ বছরের মধ্যে ৪৩১৪ জন, ৩১ থেকে ৩৫ বছরের মধ্যে ২৯৬৯ জন, ৩৬ থেকে ৪০ বছরের মধ্যে ২৪৯৫ জন, ৪১ থেকে ৪৫ বছরের মধ্যে ১৬২৬ জন, ৪৬ থেকে ৫০ বছরের মধ্যে ১৪২২ জন, ৫১ থেকে ৫৫ বছরের মধ্যে ১১২৬ জন, ৫৬ থেকে ৬০ বছরের মধ্যে ৯৮২ জন, ৬১ থেকে ৬৫ বছরের মধ্যে ৫৯৯ জন, ৬৬ থেকে ৭০ বছরের মধ্যে ৪১২ জন, ৭১ থেকে ৭৫ বছরের মধ্যে ১৭৭ জন, ৭৬ থেকে ৮০ বছরের মধ্যে ১৪৮ জন এবং ৮০ বছরের বেশি বয়সী রয়েছেন ৯৪ জন।

ঢাকা ও ঢাকার বাইরে আক্রান্ত নারী-পুরুষদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ০ থেকে ৫ বছরের মধ্যে আক্রান্তের সংখ্যা ৪১৩৭ জন, ৬ থেকে ১০ বছরের মধ্যে ৪২৪৭ জন, ১১ থেকে ১৫ বছরের মধ্যে ৫২১৯ জন, ১৬ থেকে ২০ বছরের মধ্যে ৮৮৩৫ জন, ২১ থেকে ২৫ বছরের মধ্যে ১০ হাজার ৪৬৮ জন, ২৬ থেকে ৩০ বছরের মধ্যে ৮৯৮২ জন, ৩১ থেকে ৩৫ বছরের মধ্যে ৬১৭৬ জন, ৩৬ থেকে ৪০ বছরের মধ্যে ৫২৫৪ জন, ৪১ থেকে ৪৫ বছরের মধ্যে ৩৪১০ জন, ৪৬ থেকে ৫০ বছরের মধ্যে ২৮৮৮ জন, ৫১ থেকে ৫৫ বছরের মধ্যে ২২৯৪ জন, ৫৬ থেকে ৬০ বছরের মধ্যে ১৮৮৩ জন, ৬১ থেকে ৬৫ বছরের মধ্যে ১২৪৪ জন, ৬৬ থেকে ৭০ বছরের মধ্যে ৮৩৩ জন, ৭১ থেকে ৭৫ বছরের মধ্যে ৪০২ জন, ৭৬ থেকে ৮০ বছরের মধ্যে ২৬৫ জন এবং ৮০ বছরের বেশি বয়সী রয়েছেন ১৯৫ জন।

dhakapost

এদিকে, ডেঙ্গুতে বছরের শুরু থেকে এখন পর্যন্ত মৃত্যুর তথ্যে বয়স বিশ্লেষণে দেখা যায়, ০ থেকে ৫ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ১৪ জনের, ৬ থেকে ১০ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ১৬ জনের, ১১ থেকে ১৫ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ১৭ জনের, ১৬ থেকে ২০ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ২২ জনের, ২১ থেকে ২৫ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ৩৩ জনের, ২৬ থেকে ৩০ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ২৮ জনের, ৩১ থেকে ৩৫ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ২৬ জনের, ৩৬ থেকে ৪০ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ২৫ জনের, ৪১ থেকে ৪৫ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ২১ জনের, ৪৬ থেকে ৫০ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ১৭ জনের, ৫১ থেকে ৫৫ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ১৩ জনের, ৫৬ থেকে ৬০ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ২৫ জনের, ৬১ থেকে ৬৫ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ২২ জনের, ৬৬ থেকে ৭০ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ১৫ জনের, ৭১ থেকে ৭৫ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ৮ জনের, ৭৬ থেকে ৮০ বছরের মধ্যে মৃত্যু হয়েছে ৫ জনের এবং ৮০ বছরের বেশি বয়সী ব্যক্তির মৃত্যুর সংখ্যা ৬ জন।

আরও দেখা যায়, জানুয়ারি মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ জন, ফেব্রুয়ারি মাসে মারা গেছেন ৩ জন, মার্চ মাসে কোনো রোগী মারা যাননি, এপ্রিল মাসে মারা গেছেন ২ জন, মে মাসে মারা গেছেন ২ জন, জুন মাসে মারা গেছেন ৩৪ জন, জুলাই মাসে মারা গেছেন ২০৪ জন এবং চলতি আগস্ট মাসে এখন পর্যন্ত মারা গেছেন ৬২ জন। এখন পর্যন্ত সর্বমোট ৩১৩ জনের মৃত্যু হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

  • Print
  • উত্তরা নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন:
এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২৩
themesba-lates1749691102