শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন

আলোকিত ব্যক্তিত্ব শেখ রেহানা

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম: বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৯০ বার পঠিত

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ রেহানার জন্মদিন আজ। শুভ এই দিনে তাকে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।  তিনি আজ ৬৯তম বছরে পদার্পণ করেছেন। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা ১৯৫৫ সালের এই দিনে তিনি গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে ঘাতকরা। তখন মাননীয় প্রধানমন্ত্রীর স্বামী এম ওয়াজেদ মিয়ার কর্মস্থল জার্মানির কার্লসরুইয়ে বড় বোন শেখ হাসিনার কাছে থাকায় প্রাণে বেঁচে যান শেখ রেহানা। সেখান থেকে চলে যান ভারতে। মাত্র ২০ বছর বয়সে বাবা-মা-ভাই-ভাবি ও আপনজনদের হারান। এরপর নানা উত্থান পতনের মধ্যদিয়ে অতিবাহিত হতে থাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানার। ১৯৮১ সালে শেখ হাসিনা দেশে ফিরেন এবং বাবার স্বপ্ন বাস্তবায়নে দলের হাল ধরেন শেখ হাসিনা। আর সেই স্বপ্নের অন্যতম সঙ্গী হয়ে শেখ হাসিনাকে সর্বদা সহযোগিতা ও সমর্থন করে যাচ্ছেন শেখ রেহানা।

বুদ্ধিদীপ্ত আলোকিত ব্যক্তিত্বের অধিকারী এই মহান মানুষটি সবসময় আড়ালে এদেশের মাটি ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। তিনি এমন একজন মহীয়সী নারী এদেশের রাজনীতিতে যার অবদান অনেক। যা মাননীয় প্রধানমন্ত্রীর জীবনকে করেছে আলোকিত। মুক্তিযুদ্ধের চেতনা আর সঠিক গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের অন্য রাজনীতিবিদদের পাশে থেকে কাজ করে যাচ্ছেন। এছাড়া শেখ রেহানার সাদাসিধে জীবনযাপন যেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর কথা স্মরণ করিয়ে দেয়। নেই কোন অহংকার কিংবা ক্ষমতার মোহ।

বুদ্ধিদীপ্ত আলোকিত ও নিরহংকার মানুষটির শুভদিনে কামনা করি-মানুষের কল্যাণে বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানার অগ্রযাত্রা অব্যাহত থাকুক। শুভক্ষণে রইলো-শ্রদ্ধা ও শুভেচ্ছা।

লেখক: দয়াল কুমার বড়ুয়া, রাজনীতিক ও কলামিস্ট

নিউজটি শেয়ার করুন..

  • Print
  • উত্তরা নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন:
এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২৩
themesba-lates1749691102