শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০১:৪২ অপরাহ্ন

বিজয় দিবসের দিনই ঢাকায় ছুটবে মেট্রো রেল

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম: বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
  • ১২৬ বার পঠিত

  • বিজয় দিবসের দিনেই ঢাকায় শুরু হবে মেট্রোরেল চলাচল।
  • প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে।
  • প্রাথমিক পর্যায়ে ১০ মিনিট পর পর ট্রেন চলবে ও পরে তিন মিনিট অন্তর মেট্রো চলাচল করবে।
 বিজয় দিবসের দিনেই ঢাকায় শুরু হবে মেট্রোরেল (Dhaka Metro Rail) চলাচল। প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে। সেখানে থাকবে ১০টি কোচ। তবে, প্রথমে ৬টি কোচ নিয়ে এই ট্রেন চলবে ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিতে। ডিএমটিসিএল-এর জেনারেল ম্যানেজার এমএএন ছিদ্দিক জানান, প্রাথমিক পর্যায়ে ১০ মিনিট পর পর ট্রেন চলবে। পরে তিন মিনিট অন্তর মেট্রো চলাচল করবে।

মেট্রোরেল সূত্রে জানা গিয়েছে, প্রতি বগিতে ৫৪ জনের বসার ব্যবস্থা আছে। সেইসঙ্গে দাঁড়িয়েও যেতে পারবেন যাত্রীরা। প্রতিটি ট্রেনে সর্বোচ্চ ৩ হাজার ৮৮ জন যাত্রী চড়তে পারবেন। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ঘণ্টায় যাতায়াত করতে পারবেন প্রায় ৩০ হাজার যাত্রী। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত থাকছে ৯টি স্টেশন।

ঢাকা শহরকে যানজটমুক্ত করার লক্ষ্য নিয়ে ২০১২ সালের ১৮ ডিসেম্বর মেট্রোরেলের কাজ শুরু হয়। জানানো হয়েছে, ১৬ ডিসেম্বর, বিজয় দিবসের দিনেই মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালানো হচ্ছে। রেলের তরফে জানানো হয়েছে, বিভিন্ন ধাপে মেট্রোর কাজ করা হয়েছে। সেগুলি ঠিক মত কাজ করছে কী না তা দেখে নেওয়া হচ্ছে। এইসঙ্গে ওই পথ চলার জন্য যে গতি এবং সময় নির্ধারণ করা হয়েছে তাও দেখে নেওয়া হচ্ছে। মেট্রোরেলের তরফে জানানো হয়েছে, স্টেশনের দ্বিতীয় তলাটি যাত্রীরা ফুটওভার ব্রিজ হিসেবেও ব্যবহার করতে পারবেন। সেখানে নানা দোকান থাকবে। একমাত্র তৃতীয়তলে, প্লাটফর্ম যেতে টিকিট লাগবে।

এদিকে, সমস্যা দেখা দিয়েছে কাজীপাড়া, শেওড়াপাড়া ও মিরপুর ১১ নম্বর স্টেশনে সিঁড়ি নির্মাণের ক্ষেত্রে। কারণ সেখানে চলাচলের জায়গার অভাব আছে। ওই সমস্যা মেটাতে জমি অধিগ্রহণ করার কথা বলা হয়েছে। তবে, এই কাজ কবে হবে তা জানানো হয়নি। আধিকারিকদের অনেকেই জানান, চলতি বছরের ডিসেম্বর মাসে মেট্রোট্রেন চলাচল শুরু হলেও ওই তিনটি জায়গায় সিঁড়ি করতে সময় লাগবে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১ কিলোমিটার পথ চালু হবে আগামী বছর। তখন ভোর থেকে রাত ১২টা পর্যন্ত ট্রেন চলাচল করবে। মেট্রো চলাচলে যাতে বিঘ্ন না হয় সেজন্য পর্যাপ্ত বিদ্যুতের যোগান দেওয়ার ব্যবস্থা করাও হয়েছে।

ইতিমধ্যেই ঠিক করা হয়েছে ঢাকার মেট্রোর ভাড়া। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও বায়দুল কাদের জানান, মেট্রো রেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা করা হয়েছে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোর ভাড়া হবে ১০০ টাকা। ভাড়া নির্ধারণ করতে ডিটিসিএর নেতৃত্বে সাত সদস্যের একটি কমিটি করা হয়েছিল। তারাই ওই ভাড়ার হার ঠিক করেছেন।

নিউজটি শেয়ার করুন..

  • Print
  • উত্তরা নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন:
এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩-২০২৩
themesba-lates1749691102