sarc

বিপুল সম্ভাবনা থাকার পরও নানা প্রতিকূলতার কারণে সার্ক দেশগুলোর আঞ্চলিক বাণিজ্য বাড়ছে না। এসব সমস্যা চিহ্নিত করে সার্ককে আরো গতিশীল করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে সফরত সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সার্ক সিসিআই) সভাপতি নেপালের ব্যবসায়ী সুরুজ বৈদ্য।

এ ছাড়া সার্ককে আরো কার্যকর ও গতিশীল করার লক্ষ্যে ভারতসহ অন্য সদস্য দেশগুলোকে আরো আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

 গতকাল বরিবার রাজধানীর মতিঝিলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি গতকাল সকালে সার্ক চেম্বারের সাবেক সভাপতি ও সদ্যঃপ্রয়াত ঢাকা সিটি করপোরেশনের মেয়র মো. আনিসুল হকের বনানী কবরস্থান জিয়ারত শেষে শোকসন্তপ্ত পরিবারের সঙ্গে দেখা করে সমবেদনা জানান।

মতবিনিময় সভায় এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের নেতৃত্বে আরো ছিলেন সংগঠনের প্রথম সহসভাপতি শেখ ফজলে ফাহিম, এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি ও সার্ক চেম্বারের সহসভাপতি মাহবুবুল আলম, এফবিসিসিআই পরিচালক শাফকাত হায়দার প্রমুখ।

সার্ক সভাপতি আরো বলেন, সার্ককে সাধারণ মানুষের মধ্যে আরো পরিচিত করে তুলতে আগামী ১৬-১৮ মার্চ ২০১৮ নেপালে ‘সার্ক বিজনেস লিডারস কনক্লেভ’ আয়োজন করা হচ্ছে। এতে সার্কভুক্ত দেশগুলোতে ‘মিউজিক্যাল কনসার্ট’ আয়োজন করা হবে। তিনি এফবিসিসিআইয়ের নেতাদের এই অনুষ্ঠানের সার্বিক সফলতায় এগিয়ে আসার আহ্বান জানান। এফবিসিসিআইয়ের সভাপতির নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধিদলকেও অংশগ্রহণের আমন্ত্রণ জানান।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, সার্কের সদস্য দেশগুলোর মধ্যে আন্ত বাণিজ্যের যে বিপুল সুযোগ রয়েছে, তার সঠিক ব্যবহারে দেশগুলোকে কার্যকর উদ্যোগ নিয়ে এগিয়ে আসা প্রয়োজন।

এ ছাড়া সম্ভাবনার নিরিখে সদস্য দেশগুলোর মধ্যে ‘দ্বিপক্ষীয় বাণিজ্য’ এবং ‘বহুপক্ষীয় বাণিজ্য’র উদ্যোগ নেওয়া দরকার।



উত্তরানিউজ২৪ডটকম / টি/কে

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

এ বিভাগের আরও খবর

ফেসবুকে আমরা