the university of comilla at uttara dhaka- uttaranews24

যুগোপযোগী ও আধুনিক শিক্ষাবান্ধব পরিবেশের সমš^য়ে উত্তরার আব্দুল্লাহ্পুর সংলগ্ন পলওয়েল কারনেশন টাওয়ার এর ৬ষ্ঠ তলায় প্রতিষ্ঠিত হয়েছে বেসরকারী বিশ্ববিদ্যালয় জগতের প্রাচীনতম ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ দি ইউনিভার্সিটি অব কুমিল্লা। উত্তরার এই গুরুত্বপূর্ণ স্থানটিতে বিশ্ববিদ্যালয়টির একাডেমিক কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়ায় একদিকে যেমন বৃহত্তর উত্তরায় বসবাসকারী শিক্ষার্থীরা খুব সহজেই যাতায়াত করতে পারবে ঠিক তেমনি আশেপাশে অনেকগুলো মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সহ গাজীপুর, নরসিংদী, সাভার এর সাথে যোগাযোগ ব্যবস্থা ভালো থাকার কারণে এবং উত্তরবঙ্গ থেকে ঢাকা প্রবেশদ্বার হওয়ায় দ ইউনিভার্সিটি অব কুমিল্লা’তে শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা অনেক বেশি।


ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট এর প্রাক্তন ভাইস চ্যান্সেলর, ইউ জি সি’র সাবেক চেয়ারম্যান সরকারের সাবেক উপদেষ্টাগণদের নিরলস প্রচেষ্টায় ১৯৮৮ সালে প্রশাসনিক কার্যক্রম শুরু করা হয় এবং ১৯৯৫ সালে সরকারের অনুমোদন সাপেক্ষে একাডেমিক কার্যক্রম শুরু করা হয়। এরই ধারাবাহিকতায় উন্নত বিশ্বের শিক্ষা ব্যবস্থার সাথে তালমিলিয়ে দি ইউনিভার্সিটি অব কুমিল্লা’র উত্তরা ক্যাম্পাস কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কারিগরি ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় কম্পিউটার ল্যাব, গবেষণা কেন্দ্র, পাঠাগার, ডিজিটাল ক্লাশ রুম সহ উচ্চ মাধ্যমিক পাশ হওয়ায় শিক্ষার্থীদের শিক্ষা পরিবেশ ইতিমধ্যেই সম্পন্ন করেছে।


প্রাইভেট ইউনিভার্সিটি হিসেবে শিক্ষার মান ও সহজলভ্যতার প্রশ্নে দি ইউনিভার্সিটি অব কুমিল্লা কর্তৃপক্ষ উত্তরা নিউজকে জানান, “আমাদের বিশ্ববিদ্যালয়ের শি¶াকে সহজলভ্য ও সকল শ্রেণির জন্য উন্মুক্ত রাখা হয়েছে। উচ্চমাধ্যমিক পাশ করার পর যেকোন শিক্ষার্থী আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে। আমরা মেধাবী ও দরিদ্র শি¶ার্থীদের উচ্চশি¶া লাভের পথ সুগম করার জন্য শি¶ার্থীদের প্রদেয় বিভিন্ন প্রকার ফি ও চার্জ সহনীয় পর্যায়ে রেখেছি। যাতে অভিভাবকরা তাদের সন্তানদেরকে আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি করার সহজ সুযোগ লাভ করতে পারেন।”


দি ইউনিভার্সিটি অব কুমিল্লা এর শিক্ষা মান ও কোর্সসমূহ সম্পর্কে জানতে চাইলে ইউনিভার্সিটিটির ডিরেক্টর জনাব মাহমুদুর রহমান বাবর উত্তরা নিউজকে জানান, আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বমোট ৪৩ টি কোর্সে শিক্ষার্থীদের শিক্ষা প্রদানের কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছি। বর্তমানে স্প্রিং-২০১৮ সেশন থেকে নিয়মিতভাবে আমাদের এই ক্যাম্পাসটিতে ক্লাশ শুরু হবে। এছাড়া শিক্ষার মান ও শিক্ষার্থীদের যথাযথ পরিচর্যার কথা বলতে গেলে আমাদের বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ক্লাশ পরিচালনা-মনিটারিং সহ শিক্ষার্থীদের নিয়মিত এ্যাসাইনমেন্ট সাবমিশন, মিডটার্ম পরীক্ষা ও প্রেজেন্টেশন ক্লাশগুলোর উপর বিশেষ গুরুত্ব দেয়া হয়।


ভর্তি হওয়ার যোগ্যতা, কোর্স ও সুবিধাসমূহ:

আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য বিবিএ (১৪৭), এমবিএ (৬৪), ইএমবিএ (৫২), এলএল.বি অনার্স (১৩৬), এলএল.এম (৬২), বিএ অনার্স ইন বাংলা (১৩৬), এমএ ইন বাংলা (৮১), বিএ অনার্স ইন ইংলিশ (১২৩), এমএ ইন বাংলা (৭২), বিএসস অনার্স ইন সাইন্স এন্ড এন্থ্রোপলজি (১৩২), এমএসএস ইন গভঃ এন্ড পলেটিক্স (৭২), বিএসএস অনার্স ইন মাস মিডিয়া এন্ড জার্নালিজম (১২৭), বি.পি ইডি (৪৪), এম.পি ইডি (৪৬), বি.ইডি (৪২), এম.ইডি (৪৪), মাস্টার্স অব পাবলিক হেলথ্ (৬৪), মাস্টার্স অব এনভাইরনমেন্টার সাইন্স (৬৪), মাস্টার্স অব ডিসএবিলিটি ম্যানেজম্যান্ট এন্ড রিহ্যাবিটেশন (৬২), বিএ অনার্স (১৩৫), এমএ ইন ইসলামিক স্টাডিজ (৭২), বিএ অনার্স ইন ইসলামিক হিষ্ট্রি (৭৩২), এমএ ইন ইসলামিক হিষ্ট্রি (৭২), বিএসএস অনার্স ইন স্যোসাল ওয়েলফেয়ার (৪৬), বিএ অনার্স ইন ইকোনোমিক্স (১৩৬), বিএ অনার্স ইন হোটেল ম্যানেজমেন্ট এন্ড ট্যুরিজম (১৪৮), বিএ অনার্স ইন পাবলিক এডমিনিস্ট্রেশন এন্ড পলিসি ইম্পিøমেন্টেশন (১৩৬), পিজিডি ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সাইন্স (৪২), মাস্টার্স ইন লাইব্রেরি এন্ড ইনফরমেশন সাইন্স (৪৮), বি.এসসি ইন সিএসআইটি (১৪৩), এম.এসসি ইন কম্পিউটার অ্যাপ্লিকেশন (৭২), বি.এসসি ইন ইইই(৪৫২), বি.এসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (১৬০), বি.এসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (১৬০), বি.এসসি ইন আর্কিটেকচার (১৭১), বি.এসসি ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (১৫৮), বি.এসসি অনার্স ইন ম্যাথমেটিক্স (১৪৪), বি.এস সি অনার্স ইন ফিজিক্স (১৩২), বি.এসসি অনার্স ইন কেমেস্ট্রি (১৩২), বি.এস অনার্স ইন স্ট্যাটাটিক্স (১৩২), বি.এস সি ইন ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি (১৪৭), বি.এসসি ইন ফুড সায়েন্স এন্ড টেকনোলজি (১৪৭) ক্রেডিস্ নিয়ে দি ইউনিভার্সিটি অব কুমিল্লা’তে কোর্স সমূহ সম্পন্ন করা যাবে।


এছাড়াও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বিশেষ সুযোগ সুবিধা সম্পর্কে বলতে গিয়ে জানান, আমরা শি¶ার্থীদের অন্যান্য সুবিধাদি হিসেবে জিপিএ-৫ প্রাপ্তদের ফুল ফ্রি, সর্বনিম্ন টিউশন ফি (পাঠ্য সময় বিবেচনায় সরকারি বিশ্ববিদ্যালয় থেকেও কম), অ¯^চ্ছল ও মেধাবী শি¶ার্থীদের জন্যে ২৫%-১০০% বৃত্তি, একই পরিবারের একাধিক শি¶ার্থী, ছাত্রী, মুক্তিযোদ্ধার সন্তান, প্রতিবন্ধী, খেলোয়ার ও মফ¯^ল শি¶ার্থীদের জন্য বিশেষ ফি মওকুফের সুব্যবস্থা প্রদান করে থাকি।


ভর্তি পদ্ধতি:

:দি ইউনিভার্সিটি অব কুমিল্লায় ভর্তি হতে হলে একজন শি¶ার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরী¶ায় কমপ¶ে আলাদাভাবে জিপিএ ২.৫০ অর্জন করতে হবে। তারপর ৫০০ টাকা বিশ্ববিদ্যালয় অফিস থেকে ভর্তি ফরম সংগ্রহ করতে হবে। শিক্ষার্থীরা যে কেউ ওয়েবসাইট (www.unicedu.ac.bd) থেকেও ভর্তি ফরম ডাউনলোড করে বিশ্ববিদ্যালয়ে অনুকূলে ৫০০ টাকার ব্যাংক ড্রাফটসহ ফরম জমা দিতে পারবে। তারপর ভর্তি পরী¶ায় অংশগ্রহণ করে গ্রহণযোগ্য নাম্বার পেতে হবে। খরচ: ভর্তি ফি ১৫,০০০/- (পনের হাজার) টাকা। প্রতি সিমেস্টারে কম্পিউটার ল্যাব ফি ১৫০০ টাকা, শিক্ষার্থী একটিভিটি ফি ২০০০ টাকা এবং লাইব্রেরি ফি ৫০০ টাকা।


বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঠিকানা
৯/বি, পলওয়েল কারনেশন, আব্দুল্লাহপুর, সেক্টর- ০৮, উত্তরা, ঢাকা-১২৩০।
টেলিফোন: ০২ ৫৫০৯৩৮৩৬, ০২ ৪৮৯৫৫৩৮১ । হট লাইন: ০১৭৪৭-২১১৩৪০, ০১৮৫৯-৯০৩১২৫, ০১৫৩১-৫৩২৫৪০, ০১৯০৬-১৪৭৪১৫
ই-মেইল: info.unicedu.ac.bd



উত্তরানিউজ২৪ডটকম / মোহাম্মদ গাজী তারেক (স্টাফ রিপোর্টার)

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা