probin diobosh- uttaranews24

আন্তর্জাতিক প্রবীণ দিবস। ১৯৯০ সালের ১৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারন অধিবেশনে ভোটে ১ অক্টোম্বর প্রবীণ দিবস ঘোষনা করা হয় । সারাবিশ্বেই এই দিবসটি প্রবীণদের গুরুত্ব, সমাজে তাঁদের অবদান এবং প্রবীণ বয়সের বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে দিনটি পালিত হয় । বাংলাদেশেও দিনটি গুরুত্বের সাথে পালিত হয়ে আসছে ।


বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ, উত্তরা শাখা এবং ভিশন ফিজিওথেরাপি সেন্টারের যৌথ উদ্যোগে উত্তরা মডেল ক্লাবে প্রবীণদের অধিকার, সুরক্ষা এবং স্বাস্থ্য বিষয়ক একটি আলোচনা সভা হয়। সভায় প্রধান অতিথি হিসবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের মাননীয় ডেপুটি স্পিকার এবং বাংলাদেশ স্ট্রোক ফাউন্ডেশনের চেয়ারম্যান এডভোকেট ফজলে রাব্বি মিয়া। তিনি প্রবীণদেরকে বিভিন্ন সামাজিক সংগঠনে প্রবীণদের সম্পৃক্ত হতে অনুরোধ করেন এবং নিয়মিত ব্যায়ামের পরামর্শ দেন। বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন সাবেক তত্তবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান। প্রবীণ হিতৈষী সংঘ, উত্তরা শাখার সহ সভাপতি মোহাম্মদ সিদ্দিক উল্লাহ তার স্বাগত ভাষণে বলেন, প্রবীণরা সমাজে বিভিন্নভাবে অবহেলিত হয়ে আসছে । অথচ তারাই এই সমাজ গড়ে দিয়ে গেছেন । নবীনদের পক্ষ থেকে বক্তব্য দেন বিমল চৌধুরী ,তিনি বলেন আজকের নবীনরাই আগামীদিনের প্রবীণ। তাই প্রবীণদের জীবন মান উন্নয়নের জন্য জন্য নবীনদেরকেই এগিয়ে আসতে হবে। ভিশন ফিজিওথেরাপি সেন্টারের প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক এবং বাংলাদেশ স্ট্রোক সম্পাদক ফাউন্ডেশনের সাধারন সম্পাদক ডাঃ সাইফুল ইসলাম বলেন, প্রবীণরা এই বয়সে সবচেয়ে বেশি সমস্যায় ভোগে স্বাস্থ্যগত সমস্যায়। বয়স বাড়ার সাথে স্ট্রোক, হার্ট অ্যাটাক সহ বিভিন্ন ধরনের বাত ব্যথা জনিত সমস্যা বাড়তে থাকে । তাই প্রবীণদের সুস্বাস্থ্য নিশ্চিতের জন্য সরকারীভাবে প্রবীণদের জন্য ফিজিওথেরাপি সেবা সহ স্পেশাল চিকিৎসা ব্যবস্থা করা জরুরি।


এছাড়া বক্তব্য রাখেন প্রবীণ হিতৈষী সংঘ , উত্তরা শাখার সভাপতি ডাঃ মজিবুর রহমান, সাধারন সম্পাদক ইমাম হোসেন এবং অধ্যাপক এন আলম সহ অন্যান্য অতিথিবৃন্দ। অনুষ্ঠানে বক্তারা বলেন সারাবিশ্বে প্রবীণদের সংখ্যা বেড়ে চলছেই। বর্তমানে প্রায় ৭০ কোটি প্রবীণ আছে। ২০২৫০ সালে এটা ২০০ কোটিতে পৌছাবে। তাই প্রবীণদের জীবনমান এবং দেশের উন্নয়ন নিয়ে সবাইকে নতুন করে ভাবতে হবে।


অনুষ্ঠানে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন বার্ধক্যবিদ ডাঃ মোহাম্মদ মনিরুজ্জামান অলিভ , উত্তরা আধুনিক মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মারুফ বিন হাবিব, বাংলাদেশ স্ট্রোক ফাউন্ডেশনের সহসভাপতি এবং উত্তরা আধুনিক মেডিকেল কলেজের নিউরো মেডিসিন বিভাগের প্রধান ডাঃ রাশিমুল হক রিমন, জেড এইচ শিকদার মেডিকেল কলেজ ও হাসপাতালের ফিজিওথেরাপি বিভাগের কনসালটেন্ট ডাঃ আজিজুল ইসলাম রিপন এবং বাংলাদেশ স্ট্রোক ফাউন্ডেশনের সাধারন সম্পাদক ডাঃ সাইফুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বে ছিলেন ভিশন ফিজিওথেরাপি সেন্টারের ফিজিওথেরাপিস্ট ডাঃ আইনুর নাহার আঁখি।



উত্তরানিউজ২৪ডটকম / নিজস্ব প্রতিবেদক

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা