dr. saiful

'মানসিক স্বাস্থ্য উন্নয়নে ফিজিওথেরাপি' প্রতিপাদ্য নিয়ে পালিত হলো বিশ্ব ফিজিওথেরাপি দিবস। আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে ভিশন ফিজিওথেরাপি সেন্টার এর উদ্যোগে ৮ সেপ্টেম্বর সকালে র‌্যালিটি ৭ নং সেক্টরের লেক ড্রাইভ রোডে ভিশন ফিজিওথেরাপি সেন্টারের সামনে থেকে শুরু হয়ে ১২ , ১১ , ১০ , ৭ , ১৩ , ১৪ , ৫ ও ৩ নং সেক্টর ঘুরে ভিশন ফিজিওথেরাপি সেন্টারের সামনে এসে শেষ হয় ।

ফিজিওথেরাপি বিষয়ক সচেতনতা মূলক বিভিন্ন পোস্টার প্ল্যাকার্ডসহ উৎসব মূখর পরিবেশ র‍্যালিটি সম্পন্ন হয় । র‌্যালিটিতে ফিজিওথেরাপি চিকিৎসকদের পাশাপাশি সাধারণ মানুষজনও অংশগ্রহণ করে ।

র‌্যালিটিতে উপস্থিত ছিলেন ভিশন ফিজিওথেরাপিস্টের ডাঃ সাইফুল ইসলাম, ডাঃ মনিরুজ্জামান অলিভ , ডাঃ সৌরভ রহমান, ডাঃ বিবেকান্দ সরকার , ডাঃ আইনুর রহমান আঁখি, কামরুন্নাহার লতা, ফারজানা ববি, নাজমুল, ওসমান, ইসমাইল, হাসান, সাগর সহ প্রায় শতাধিক ফিজিওথেরাপিস্ট ।

ভিশন ফিজিওথেরাপি সেন্টারের কো-অর্ডিনেটর ডাঃ সাইফুল ইসলামের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিশ্বে প্রায় ৫৬ কোটি মানসিক সমস্যায় ভুগছে (WHO 2017)। মানসিক সমস্যার প্রতিরোধ, প্রতিকার ও উন্নতিতে ফিজিওথেরাপির ভূমিকা অপরিহার্য (WCPT 2018) এবং বাত, ব্যথা, প্যারালাইসিসসহ নানাবিধ কারণে আক্রান্ত প্রায় দুই কোটি অক্ষম জনগোষ্ঠীকে মানসম্মত ফিজিওথেরাপির মাধ্যমে সুস্থ, স্বাভাবিক ও কর্মক্ষম জীবনে ফিরিয়ে আনার জন্য জনস্বার্থে গৃহীত ফিজিওথেরাপি কলেজ, কাউন্সিল, প্রথম শ্রেণির পদসমূহের যথাযথ বাস্তবায়ন জরুরি। ফিজিওথেরাপি বিষয়ে মানুষের সচেনতা তৈরি করতে সারাবিশ্ব এই দিবসটি পালন করে । বর্তমানে সময়ে অসংক্রামক রোগ যেমন স্ট্রোক, হার্ট এটার্ক, ক্যান্সার এবং বিভিন্ন ধরনের ব্যথা যেমন কোমর ব্যথা, হাঁটু ব্যথা, ঘাড়ে ব্যথা অনেক বেড়ে গেছে । এই গুলোর কারণে মানুষের ডিপ্রেশনও বেড়ে গেছে ।

এই সব সমস্যা প্রতিরোধ এবং প্রতিকারে ফিজিওথেরাপির বিকল্প নেই । একজন ফিজিওথেরাপিস্টের পরামর্শ মত এক্সারসাইজই পারে আপনাকে এই সমস্যা থেকে রক্ষা পেতে । উত্তরার সাধারন মানুষের সাথে কথা জানা গেছে , তারা র‌্যালিটিকে অত্যান্ত ইতিবাচক হিসেবে নিয়েছে । ফিজিওথেরাপিস্টদের কাজ করার সুন্দর পরিবেশ দরকার । ফিজিওথেরাপিস্টদের স্বতন্ত্র প্রাক্টিসের মাধ্যমে রোগীদের সঠিক ফিজিওথেরাপি সেবা নিশ্চিত সম্ভব হবে ।



উত্তরানিউজ২৪ডটকম / টি/কে

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা