ফেসবুক বিজ্ঞাপন

অনলাইন ব্যবহারের সময় পপ-আপ অ্যাডের যন্ত্রণা থেকে বাঁচতে অ্যাড ব্লকের সফটওয়্যার ব্যবহার করে থাকেন অনেকেই। কিন্তু এখন থেকে ডেস্কটপে ফেসবুক ব্যবহারের সময় কেউ যদি ডিজিটাল বিজ্ঞাপন ব্লকের চেষ্টা করেন তবে সে চেষ্টা সফল হবে না।

কারণ, সব ধরনের অ্যাড ব্লকারকে ব্লক করার উপায় তৈরি করেছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি। শুধু তাই নয়, সাইটটির ডেস্কটপ সংস্করণে একটি সুইচ জুড়ে দিয়ে ওই উপায়ে নিয়ে কাজও শুরু করে দিয়েছে সংশ্লিষ্টরা।

টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, আজ সকল ডেস্কটপ ব্যবহারকারীরা তাদের ফেসবুক নিউজ ফিডের শীর্ষে নতুন এক ঘোষণা দেখতে পাবেন। 'অ্যাড ব্লকার আর কাজ নাও করতে পারে' এই তথ্য ওই ঘোষণায় উল্লেখ থাকবে। পাশাপাশি, একজন ব্যবহারকারী কোন ধরনের ব্যবসায় বিজ্ঞাপন ব্লক করতে চান তা নির্দিষ্ট করে দেয়ার জন্য অ্যাড প্রেফারেন্স সেটিংস ভিজিটের সুপারিশও থাকবে।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন মতে, এবার ফেসবুকে যদি সব ধরনের অ্যাড ব্লকার ব্লক করার নতুন উপায় পাকাপাকিভাবে জুড়ে দেয়া হয়, তবে সাইটটির কোনো ব্যবহারকারীই আর বিজ্ঞাপন ব্লক করতে পারবে না। এমনকি, এই কাজটি করতে পারবে না খোদ ফেসবুক কর্তৃপক্ষও।

ওয়্যারড ডটকমের খবর মতে, অ্যাড ব্লকার ব্লকের নতুন উপায় ফেসবুককে তাদের ডেস্কটপ সাইটে বিজ্ঞাপন দেখানোর সুবিধা দেবে, যেখানে অ্যাড-ব্লকিং সফটওয়্যার ইনস্টল ও সচল রেখেও তা ব্লক করতে পারবেন না এর ব্যবহারকারীরা।

এ ব্যাপারে ফেসবুকের বিজ্ঞাপন ও ব্যবসায় প্ল্যাটফর্মের ভাইস-প্রেসিডেন্ট অ্যান্ড্রু বসওয়ার্থ বলেন, 'কোনো সাইট ভিজিটের সময় হঠাৎ ভেসে আসা বিজ্ঞাপন নিশ্চিতভাবে অনলাইন শিল্পের সমস্যা। কিন্তু এক্ষেত্রে অ্যাড ব্লকার এই সমস্যার বাজে সমাধান। কারণ, অ্যাড ব্লকারের বিকাশ এই ইঙ্গিতই দেয় যে, অনলাইন ব্যবহারকারীরা বিজ্ঞাপন দেখতেই চান না।'

নিউ ইয়র্ক টাইমসের খবরে প্রকাশ, সন্দেহ নেই যে, ফেসবুকের নতুন উদ্যোগ অ্যাড ব্লকের নীতিমালা সম্পর্কে ক্ষুব্ধ বিতর্ক তৈরি করবে। কারণ, অনেক ডিজিটাল বিজ্ঞাপন অনলাইন ব্যবহারকারীদের জন্য উপদ্রব ছাড়া কিছু নয়। ওই সব বিজ্ঞাপনের কারণে ওয়েব পেইজগুলো লোড হতে অনেক সময় লাগে এবং অনলাইন ব্যবহারের অভিজ্ঞতার মানকে ক্ষতিগ্রস্ত করে। আবার কিছু বিজ্ঞাপন আছে যা অনেক ডিজিটাল প্রকাশকদের ব্যবসায় অক্সিজেন সরবরাহের কাজ করে। এই দিক থেকে অ্যাড ব্লকয়ের সকল ধরনের সফটওয়্যার অনলাইনের জন্য যারা বিষয়বস্তু বা কনটেন্ট তৈরি করে তাদের জন্য হুমকি।

ওয়্যারড ডটকমের খবরে প্রকাশ, অ্যাড ব্লকারকে ব্লকের উপায় যুক্ত করা হলেও নিজেদের খেয়ালখুশি মতো বিজ্ঞাপন দেখাবে না ফেসবুক। একজন ব্যবহারকারী কোন ধরনের বিজ্ঞাপন দেখতে ভালোবাসেন আর কোন ধরনের বিজ্ঞাপন সরাসরি অপছন্দ করেন তা যাচাইবাছাই করেই বিজ্ঞাপন দেখাবে মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠান।

ফেসবুকের শেষ প্রান্তিকের হিসাব মতে, কেবল বিজ্ঞাপন খাত থেকে ছয় দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে প্রতিষ্ঠানটি। এর বেশির ভাগই এসেছে সাইটটির মোবাইল সংস্করণ থেকে। কারণ, মোবাইল ডিভাইসে সাধারণত অ্যাড ব্লকিং সফটওয়্যার কাজ করে না। বিজ্ঞাপন খাত থেকে আরও বেশি আয়ের আশায় ডেস্কটপ সংস্করণে অ্যাড ব্লকার ব্লকের উপায় এনেছে সামাজিক যোগাযোগের মাধ্যমটি, মতামত বিশ্লেষকদের।



উত্তরানিউজ২৪ডটকম / স স

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা