মাহমুদ_un

নেদারল্যান্ডের দি হেগে আন্তর্জাতিক অপরাধ আদালত ২০১৩ সাল থেকে সরকারের বিরুদ্ধে জামায়াত -বিএনপি চক্র গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের যে মিথ্যা অভিযোগ করে আসছে, ওই আদালত চিঠি দিয়ে জানিয়েছেন এসব অভিযোগের ভিত্তি নেই। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

তিনি বলেন, এ চক্রটি বাংলাদেশ ও বাঙালি জাতীর বিরুদ্ধে জঘন্য মিথ্যাচারে লিপ্ত। বিশেষ করে জামায়াত ১৯৭১ সালে যে গণহত্যা, ধর্ষন, অগ্নিসংযোগ সহ মানবতাবিরোধী হীন কৃতকর্ম ধামাচাপা দেয়ার জন্যই এ ধরনের অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে।

তুরস্কের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ক তার রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেয়নি। তারা এ সম্পর্কে কিছু জানায়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার জাপান সফর নিয়ে তিনি বলেন আগামী ২৬ থেকে ২৮ মে জাপানের ইসে-সিমা-তে অনুষ্ঠিত জি-৭ সামিটে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী। জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ আমন্ত্রণে তিনি সেখানে যাচ্ছেন। ২৮ মে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

সূত্র জানায়, ইসে-সিমা-তে অনুষ্ঠিত সামিটে প্রধানমন্ত্রীকে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং উন্নত অবকাঠামো বিনির্মাণে সহযোগিতা সংশ্লিষ্ট চারটি মৌলিক বিষয়ে আলোচনায় নেতৃত্বশীল ভূমিকা গ্রহণ করার অনুরোধ জানানো হয়েছে।

জাপানে অবস্থানকালে প্রধানমন্ত্রী টোকিওতে বাংলাদেশের দূতাবাসের নিজস্ব চ্যান্সারি ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এ সফরে জি-৭ নেতাদের সঙ্গে সাইড লাইনে প্রধানমন্ত্রীর বৈঠকের কথা রয়েছে বলে মন্ত্রী জানান।

 

 



উত্তরানিউজ২৪ডটকম / সারোয়ার জাহান

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা