iliyas canshon

নিজ ক্ষেত্রে প্রশংসনীয় অবদানের স্বীকৃতি হিসেবে বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা ও সংগঠক ইলিয়াস কাঞ্চনকে ‘ডরপ ম্যান অব দ্য ইয়ার-২০১৮, সড়ক ও জীবন’ সম্মাননা দিয়েছে বেসরকারি সংস্থা ডরপ।

রোববার সংস্থাটির এক  সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার সন্ধ্যায় রাজধানীর মিরপুরে সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে স্ব স্ব ক্ষেত্রে প্রশংসনীয় যৌথ অবদানের জন্য ‘জায়াপতি সম্মাননা’ প্রদান করা হয়। নিজেদের দারিদ্র্য বিমোচনে অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর ‘স্বপ্ন প্যাকেজ’ পাওয়া দুজন মায়ের হাতে জায়াপতি সম্মাননা তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জায়াপতিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন। জায়াপতি সম্মাননা বিজয়ীরা হচ্ছেন- ‘বটমলাইনিং স্বপ্ন মা, একের ভেতর সতের’ এ টুঙ্গিপাড়ার নিলফা গ্রামের মারিয়া বেগম ও রফিক খাঁ এবং মুজিবনগরের আনন্দবাস গ্রামের মোছা. সালমা খাতুন ও আতিয়ার রহমান। এছাড়া, অনুষ্ঠানে বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা ও সংগঠক ইলিয়াস কাঞ্চনকে ‘ডরপ ম্যান অব দ্য ইয়ার-২০১৮, সড়ক ও জীবন’ সম্মাননা দেওয়া হয়।

ডরপের চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডরপের প্রতিষ্ঠাতা এবং গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এ এইচ এম নোমান, ডরপের নির্বাহী পরিষদের সদস্য অলক কুমার মজুমদার, কবি রোকেয়া ইসলাম, সাধারণ পরিষদ সদস্য শাহদাত হোসেন বাচ্চু, বাগেরহাটের রাজিয়া বেগম, অর্থ ও প্রশাসন পরিচালক মো. হায়দার আলী খান, গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান প্রমুখ।

প্রধান অতিথি ড. মো. জসীম উদ্দিন, দারিদ্র্যের বহুমুখিতা মোকাবিলায় পিকেএসএফের উদ্ভাবন, সমৃদ্ধির জন্য সামগ্রিক উন্নয়নে ডরপকে আরো এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

ইলিয়াস কাঞ্চন বলেন, ডরপ ‘মাতৃত্বকালীন ভাতা’ ও ‘স্বপ্ন প্যাকেজ’ প্রবর্তন করেছে, যা সরকার বাস্তবায়ন করছে। টেকসই উন্নয়নের বিস্তার লাভে ডরপ একটি পথিকৃত সংগঠন হিসেবে কাজ করছে।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা ডরপের জায়াপতি সম্মাননাকে মাতৃত্বকালীন ভাতাকেন্দ্রিক স্বপ্ন প্যাকেজের প্রধান ধারক ও বাহক, দৃশ্যমান প্রতীক হিসেবে অভিহিত করেন। অতিথি ও আয়োজক সংশ্লিষ্টরা মা স্বপ্ন ফাউন্ডেশনের পক্ষ থেকে দারিদ্র্য বিমোচনে ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম সারা দেশে সম্প্রসারণের আহ্বান জানান।   

উল্লেখ্য, নিজ নিজ অবস্থান থেকে পরিবার, সমাজ ও দেশকে যৌথভাবে এগিয়ে নিতে অনবদ্য অবদানের স্বীকৃতি দিতে ২০১৬ সাল থেকে ডরপ ‘জায়াপতি সম্মাননা’ ও ‘ম্যান অব দ্য ইয়ার’ সম্মাননা দিয়ে আসছে।

এর আগে ডরপের ২৭তম বার্ষিক সাধারণ সভা হয়।



উত্তরানিউজ২৪ডটকম / এ/বি

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা