reewe7373.jpg

একটি শিশু প্রতিদিন বিছানায় প্রস্রাব করে এটা স্বাভাবিক ব্যাপার। সেই ধারা পাঁচ-ছয় বছর বয়সেও বজায় থাকলে সেটি অস্বাভাবিক বিষয়। বিছানায় প্রস্রাব করা শিশুর দুষ্টামির কারণ নয়।
 
মেয়েদের থেকে এই সমস্যা ছেলেদের মধ্যে বেশি দেখা যায়। যারা খুব গভীরভাবে ঘুমোয়। যে সমস্থ শিশুদের স্নায়বিক গঠন স্বাভাবিক হয় না। তারা মূত্রথলির সম্পূর্ণতা অনুধাবন করতে পারে না। শারীরিক বা মানসিক চাপের কারণেও এই সমস্যা হতে পারে।
 
চিকিৎসা
বিছানায় প্রস্রাব করার সমস্যা পুরোপুরি অনিচ্ছাকৃত। সুতরাং শিশুকে শাস্তি দেয়া, প্রহার করা বা তাকে বকাঝকা করা উচিত নয়। তার বদলে এ ব্যাপারে শিশুকে সাইকোথেরাপি দেয়া যেতে পারে। শিশুকে আশ্বাস দেয়া দরকার যে এই সমস্যা ধীরে ধীরে ঠিক হয়ে যাবে।
যেমন- রাতে প্রস্রাব না করলে শিশুকে প্রশংসা করতে হবে। এবং ছোট উপহার দিলে শিশুকে পরোক্ষভাবে বিছানায় প্রস্রাব না করতে উৎসাহিত করা হয়।
তাছাড়া এ সমস্যার সমাধানে কিছু উপায় আছে। তাহলে উপায়গুলো জেনে নেয়া যাক।
 
দারুচিনি গুঁড়ো
বাচ্চাকে পুরো এবটি দারুচিনি চিবিয়ে খেতে দিতে হবে। বা সকালের নাস্তায় দারুচিনি গুঁড়োর সঙ্গে চিনি মিশিয়ে খেতে দিতে হবে।
 
অলিভ অয়েল
খুব সহজভাবে বাচ্চাদের এই সমস্যাটিকে সারিয়ে তুলতে অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে। পরিমাণ মতো অলিভ অয়েল সামান্য গরম করে বাচ্চার নিন্মাঙ্গের আশপাশে ভালো করে ম্যাসাজ করতে হবে। এ সমস্যা পুরোপুরি সারিয়ে তুলতে প্রতিদিন একইভাবে গরম অলিভ অয়েল ম্যাসেজ করতে হবে।
 
মধু
শিশুদের বিছানায় প্রস্রাব করার সমস্যা রোধ করার জন্য মধু খুব উপকারী। প্রতিরাতে ঘুমানোর আগে শিশুকে এক চামচ মধু খেতে দিতে হবে। সকালের নাস্তার পর এক গ্লাস দুধের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খাওয়াতে হবে।


উত্তরানিউজ২৪ডটকম / আ/ম

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা