শেয়ার বাজার

মুনাফা তুলে নিতে শেয়ার বিক্রির চাপে দাম সংশোধনের পর আবারও ঊর্ধ্বমুখিতায় ফিরেছে পুঁজিবাজার। কেনার চাপে শেয়ারের মূল্যবৃদ্ধির পাশাপাশি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) কেনার চাপে সূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে।

এদিকে ব্যাংক খাতের কম্পানিতে সংশোধনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার ব্যাংক খাতের কম্পানিতে বড় উত্থান হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৬১১ কোটি ৭১ লাখ টাকা। সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩২ কোটি সাত হাজার টাকা। আর সূচক কমেছিল প্রায় ১২ পয়েন্ট। সেই হিসাবে লেনদেন বেড়েছে ১৫ শতাংশ ও সূচক বেড়েছে ০.৬ শতাংশ।

লেনদেন শুরুর পর থেকেই শেয়ার কেনার চাপে সূচক ঊর্ধ্বমুখী হয়। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬১৯ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৭৪ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ২৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮ কম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৬৫ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৫৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৫ কোটি ৬৩ লাখ টাকা আর সূচক বেড়েছিল ০.০৭ পয়েন্ট। মঙ্গলবার লেনদেন হওয়া ২৫৩ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৮টির, দাম কমেছে ১১৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩১ কম্পানির শেয়ারের দাম।



উত্তরানিউজ২৪ডটকম / টি/কে

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা