legal notice against SIM operators

বাংলাদেশের মোবাইল কোম্পানিগুলোর বেআইনি ও স্বেচ্ছাচারী কর্মকাণ্ড বন্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গ্রামীণফোন, রবি, বাংলালিংক, এয়ারটেলসহ বিভিন্ন মোবাইল ফোন অপারেটরে খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে সাধারণ গ্রাহকদের সঙ্গে প্রতারণা বন্ধ করা এবং এসব খুদে বার্তায় (এসএমএস) পাঠানো সুযোগ-সুবিধা নিশ্চিত করার কথা নোটিশে উল্লেখ করা হয়েছে।

রোববার মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন’ এর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।

আগামী দুই দিনের মধ্যে আইন মন্ত্রণালয়ের সচিব, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি, গ্রামীণফোন লিমিটেড, রবিএক্সিয়াটা লিমিটেড, এয়ারটেল বাংলাদেশ লিমিটেড, বাংলালিংক লিমিটেড, টেলিটক লিমিটেডকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

হুমায়ুন কবীর পল্লব জানান, নোটিশের জবাব আগামী দুই দিনের মধ্যে না দিলে হাইকোর্টে রিট করা হবে।

নোটিশে দাবি করা হয় যে, বাংলাদেশের মোবাইল কোম্পানিগুলো গ্রাহকদের সেবা প্রদানের ক্ষেত্রে বিভিন্ন বেআইনি পদক্ষেপের মাধ্যমে তাদের হয়রানি করে থাকে, যা প্রকারান্তরে গ্রাহকদের সাথে প্রতারণার শামিল। গ্রাহকদের অব্যবহৃত ইন্টারনেট ডাটা নির্দিষ্ট মেয়াদের পর পরবর্তী ইন্টারনেট প্যাকেজের সঙ্গে যোগ করা, সকল খুদে বার্তা বাংলা ভাষায় প্রেরণ, সকল অফারের সাথে বিস্তারিত শর্তাবলী প্রেরণ, গ্রাহকের সম্মতি ব্যতিত কোন প্যাকেজ বা অফার চালু না করা, তরুণসমাজের জন্য ক্ষতিকর সীমিত সময়ের ইন্টারনেট প্যাকেজ অফার না করা, গ্রাহকদের মোবাইলে অনবরত বাণিজ্যিক খুদে বার্তা পাঠানো বন্ধ, গ্রাহকদের মোবাইল নাম্বারসহ ব্যক্তিগত তথ্য বাণিজ্যিক কোম্পানির কাছে হস্তান্তর না করা, প্রতারণামূলক রিচার্জ অংক যেমন: ১৯, ৩৯, ৪৯, ২১, ১১ ইত্যাদির মাধ্যমে কোনো প্যাকেজ নির্ধারণ না করা, বাণিজ্যিক ভিত্তিতে ২৮২৮, ২০০০, ২০০৮, ২৩২৩ জাতীয় নাম্বার থেকে গ্রাহককে ফোন কোম্পানির মাধ্যমে ফোন দিয়ে বিরক্ত না করা, ২৬ পয়সায় কেনা ১ জিবি ইন্টারনেট গ্রাহকদের নিকট ২০০ টাকার অধিক টাকায় বিক্রি না করা, বোনাস ইন্টারনেট ব্যবহার সময় কোম্পানিগুলোর সার্ভার দুর্বল করে রেখে এমবি/জিবি কেটে না নেওয়া, ফেসবুকসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে এনআইডি কার্ডের ব্যবহার ও পর্নোগ্রাফিসহ অন্যান্য অনাকাঙ্ক্ষিত সাইট বন্ধের ব্যবস্থা নেওয়ার জন্য নোটিশে বলা হয়েছে।



উত্তরানিউজ২৪ডটকম / জি/তা

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা