order

জামালপুরের সাত বছরের শিশু মুস্তাসিম বিল্লাহ হত্যা মামলায় তিন আসামির মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন হাইকোর্ট। তবে অপর দুই আসামিকে খালাস দেওয়া হয়েছে। আজ রবিবার বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।  

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন-তোফায়েল আহমেদ হীরা, সোহেল রানা শিপন ও আনোয়ার হোসেন। এরা তিনজনই পলাতক।

আদালতে এদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল এবং সহকারী অ্যাটর্নি জেনারেল সৈয়দা সাবিনা আহমেদ মলি ও আবুল কালাম আজাদ খান। অপরদিকে আসামিপক্ষে ছিলেন আইনজীবী ফজুলল হক খান ফরিদ ও শফিকুজ্জামান।

মামলার বিবরণে জানা গেছে, পারিবারিক সম্পত্তির লোভে ২০০১ সালের ৩১ মে রাতে জামালপুর শহরের আমলাপাড়া এলাকার  বাসিন্দা আমেরিকা প্রবাসী লুৎফর রহমানের ৭ বছরের শিশুপুত্র মুস্তাসিম বিল্লাহকে চাচাতো ভাই তোফায়েল আহমেদ হীরা বাসা থেকে ডেকে নিয়ে যায়। পরে জামালপুর সদরের নান্দিনা খড়খড়িয়া এলাকায় নিয়ে দণ্ডপ্রাপ্ত আসামিরা শিশু মুস্তাসিম বিল্লাহকে বালিশ চাপা দিয়ে হত্যা করে একটি নির্মাণাধীন ভবনের মেঝেতে পুঁতে রাখে। পরে এ ঘটনায় পুলিশ তোফায়েল আহমেদ হীরাকে আটক করে ব্যাপক জিজ্ঞাসাবাদ করলে তার স্বীকারোক্তি অনুযায়ী অপহরণের ৭৯ দিন পর শিশু মুস্তাসিমের মরদেহ উদ্ধার করে  পুলিশ। পরে অপহরণ ও হত্যার ঘটনায় শিশু মুস্তাসিমের খালু আশরাফ হোসেন বাদী হয়ে তোফায়েল আহমেদ হীরাসহ ছয়জনকে আসামি করে জামালপুর থানায় দুটি মামলা দায়ের করেন।

 এরপরে ২০১৫ সালের ১৮ জানুয়ারি এ মামলায় আসামি তোফায়েল আহমেদ হীরা, সোহেল রানা শিপন, আনোয়ার হোসেন, লোকমান আলী, আয়নাল হকের বিরুদ্ধে ফাঁসির রায় দেন জামালপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ওয়াহেদুজ্জামান শিকদার।

আজ রবিবার ওই রায়ের ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে হাইকোর্ট লোকমান ও আয়নালকে খালাস দিয়ে বাকিদের দণ্ড বহাল রাখেন বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল।  



উত্তরানিউজ২৪ডটকম / টি/কে

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা