Palestine

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) দীর্ঘদিন ধরে ইসরায়েলের বিরুদ্ধে সংগ্রাম করে আসছে। তবে কিছু ক্ষেত্রে উভয়ের মাঝে সম্পর্ক বজায় ছিল। এবার অবশ্য ইসরায়েলের সঙ্গে সবধরনের সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া শুরুর কথা জানিয়েছে সংগঠনটি।

এবার শুধু সম্পর্ক বিচ্ছিন্নই নয়, ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে জাতিসংঘ ও আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) দ্বারস্থ হবে বলে জানিয়েছে পিএলও।
 
শনিবার সন্ধ্যায় পিএলওর নির্বাহী কমিটির দীর্ঘ বৈঠক শেষে পিএলও জানায়, ‘অধিকৃত ইসরায়েলি কর্তৃপক্ষের সঙ্গে রাজনৈতিক, নিরাপত্তা, অর্থনীতি এবং প্রশাসনিক সকল ক্ষেত্রে সম্পর্ক ছিন্ন করার পরিকল্পনা গ্রহণ করতে তারা ফিলিস্তিনি কর্তৃপক্ষকে বলছে।
 
পিএলওর নির্বাহী কমিটি আরেকটি উচ্চতর কমিটি গঠন করতে চাইছে। যার উদ্দেশ্য হবে ইসরায়েলকে পিএলও’র দেওয়া স্বীকৃতি বাতিল করা।

ফিলিস্তিনের সবচেয়ে বৃহৎ স্বাধীনতাকামী সংগঠন পিএলও’র কৌশলে পরিবর্তন আনার জন্য সম্প্রতি চাপ সৃষ্টি হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। সেই থেকে ফিলিস্তিনিরা ইসরায়েল ও মার্কিনবিরোধী বিক্ষোভ করছেন।

সূত্র : আল জাজিরা



উত্তরানিউজ২৪ডটকম / টি/কে

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা