uttara-aichi-hospital

“সুন্দর হাসি বদলে দেয় পৃথিবী’’ এই শ্লোগানকে সামনে রেখে উত্তরার আব্দুল্লাহপুরস্থ আইচি হাসপাতালে প্রথম বারের মতো ঠোঁট কাটা ও তালু কাটা রোগীর বিনামূল্যে চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্জল থেকে আসা গরিব ও অসহায় রোগীদেরকে অপারেশনের মাধ্যমে সেবা প্রদান করা হচেছ। আমেরিকার বিশিষ্ট প্লাষ্টিক ও ওরোডেন্টাল সার্জনদের দ্বারা পরিচালিত ২০ সদস্য বিশিষ্ট টিমের চিকিৎসকরা আগামীকাল সোমবার থেকে ঠোঁট কাটা ও তালু কাটা প্রায় ৭০ থেকে ৮০জন রোগীর অপারেশন কার্যক্রম শুরু করা হবে। এই অপারেশন চলবে আগামী ১৬ নভেম্বর পর্যন্ত।
আজ রোববার দুপুরে উত্তরার আব্দুল্লাহপুরস্থ আইচি হাসপাতাল কর্তৃপক্ষ এসংক্রান্তে এক সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, দেশে প্রতি বছর প্রায় ৫ হাজার শিশু ঠোঁট কাটা ও তালু কাটা সমস্যা নিয়ে জন্ম গ্রহন করে। ২০১৪ সাল থেকে দেশে অত্র সার্জারি টিমের উদ্যোগে ৭০ থেকে ৮০জন রোগীর সার্জারি করা হয়। তার মধ্যে প্রায় ৩শ জন ঠোঁট ও তালু কাটা রোগীর চিকিৎসা প্রদান করা হয়েছে। যাদের সকলে বর্তমানে সুস্থ আছেন।
বক্তারা আরো বলেন, মানবতার কারনে এ ধরনের রোগীদের সেবা ও চিকিৎসা কার্যক্রম করছি। সত্যিকার অর্থে এটি একটি মহতি উদ্যোগ। এধরনের কাজে সকলকে এগিয়ে আসা উচিত। ঠোঁট কাটা ও তালু কাটা রোগীর চিকিৎসা করার ক্ষেত্রে কমপক্ষে ১ লাখ ও অধিক টাকা খরচ হয়ে থাকে। অঅমরা সেখানে বিনামূল্যে ৭০ থেকে ৮০জন রোগীর চিকিৎসা করছি। এ তথ্য ও জিনিসটি আমাদেরকে এখন থেকে সারা দেশে ছড়িয়ে দিতে হবে। তারা যেন বিষয়টি জানতে পারেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে চতুর্থ বারের মতো প্রায় ১৪শ রোগীকে এধরনের চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। সারা বছর যেন আমরা এধরনের চিকিৎসা সেবা চালিয়ে যেতে পারি। আমরা এবিষয়ে আগামীতে ট্রেনিংয়ের ব্যবস্থা গ্রহন করবো।
এছাড়া আইচি মেডিক্যাল গ্রুপের প্রতিষ্ঠান আপডেট ডেন্টাল কলেজ হাসপাতাল,বস্টি-ওয়েষ্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল ও আইচি হাসপাতালের যৌর্থ উদ্যোগে ফ্রি- মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে আকাঁবাঁকা দাঁত সোজা করা, দাঁত প্রতিস্থাপন করা, রিভিশন সার্জারি, স্পিচ থেরাপী করা হয়ে থাকে। ইসমাইল বাংলা লিমিটেড এর উদ্যোগে এই ব্যতিক্রমধর্মী সেবা কার্যক্রমের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের বংশোদ্ভুত টিম লিডার প্রফেসর ডা. কাহিদ আজিজ (ডিএমডি), (ইউএসএ), আইচি হাসপাতালের ফাউন্ডার চেয়ারম্যান ডা. মোয়াজ্জেম হোসেন,ম্যানেজিং ডিরেক্টর উলফাদ জাহান মুন, হাসপাতালের নির্বাহী পরিচালক মোহাম্মদ ওয়ালি আল কাদের শুভ, বিদেশী চিকিৎসক ক্রিস্টিনা রোজারিও, (ইউএসএ) ডা. জোনে মার জেনা, সহযোগী অধ্যাপক (ইউএসএ), ডা.ইয়াং ওয়ালেস, ডা. ইয়াং মাদার সান ও ডা. রুুহুল আমিন টিটু সহ অন্যান্য দেশী বিদেশী চিকিৎসকরা এসময় উপস্থিত ছিলেন।



উত্তরানিউজ২৪ডটকম / এস.এম.মনির হোসেন জীবন

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা