Sonsad

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মো. নাসিম বলেছেনযক্ষ্মা বাংলাদেশে অন্যতম প্রধান জনস্বাস্থ্য সমস্যা। প্রতিবছর ৩ লাখ ৬০ হাজারের বেশি লোক যক্ষ্মায় আক্রান্ত হয়। প্রতিবছর প্রায় ৬৬ হাজার লোক এ রোগে মারা যায়।

সোমবার জাতীয় সংসদে সংরক্ষিত আসন-৪০ এর সংসদ সদস্য লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেননির্দিষ্ট সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীর মাধ্যমে যক্ষ্মা নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালজেলা সদর হাসাপতালপুলিশ ও মিলিটারি হাসপাতালজেলখানা ও কর্মস্থলে বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার সমন্বিত কার্যক্রমের মাধ্যমে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

তিনি আরো বলেন১৯৮৯ সালে দেশে প্রথম এইচআইভি শনাক্ত হয়। সরকারি হিসেবে বর্তমানে দেশে মোট এইচআইভি আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৭২১ জন। তাদের মধ্যে মৃতের সংখ্যা ৭৯৯ জন। জীবিত আছেন ৩ হাজার ৯২২ জন (২০১৬ সালের অক্টোবর পর্যন্ত)।

মোহাম্মদ নাসিম বলেনটেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুসারে ২০৩০ সাল নাগাদ দেশকে এ মারণব্যধি এইচআইভি/ এইডস মুক্ত করতে সরকার অঙ্গীকারাবদ্ধ। এ রোগে সংক্রমণের হার মাত্র দশমিক শূন্য ১ শতাংশ।

সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের (সুনামগঞ্জ-১) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেনস্বাস্থ্য বিভাগের অধিকাংশ পদই বিশেষ টেকনিক্যাল পদ। মানুষের সুস্থতার প্রয়োজনে প্রত্যেকটি পদই সরকারের কাছে সমান গুরুত্বপূর্ণ। প্রত্যেকটি পদেরই আলাদা আলাদা কার্যপরিধি আছে। উক্ত কার্যপরিধি অনুযায়ী সংশ্লিষ্ট পদে কর্মরত জনবল দায়িত্ব পালন করে থাকেন।



উত্তরানিউজ২৪ডটকম / টি/কে

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা