JU-seminer

জাহঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ইতিহাস গবেষণা কেন্দ্রের আয়োজনে ‘ঊনিশ ও বিশ শতকে বাংলার নারী’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ১১৭ নং কক্ষে আনিছা পারভীন জলীর সঞ্চালনায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান। সভাপতির ভাষণে কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক আশা প্রকাশ করে বলেন, 'এ সেমিনার থেকে নারীরা তাদের অধিকার সম্পর্কে আরও সচেতন হতে পারবেন।'

এছাড়া সুন্দর সেমিনার আয়োজন করায় ইতিহাস বিভাগকে ধন্যবাদ জানান তিনি। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস গবেষণা কেন্দ্রের পরিচালক ও ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিনের সভাপতিত্বে সেমিনারের মূল অধিবেশন শুরু হয়। এসময় কলকাতার লেডী ব্যাবোর্ন কলেজের সহযোগী অধ্যাপক ড. অপরাজিতা সেনগুপ্ত ১৮৭০ সাল থেকে ১৯০৫ সাল পর্যন্ত ‘স্বভাব ও শৃঙ্খলা: হিন্দু জাতীয়তাবাদী চিন্তায় আদর্শ নারী ও পরিবার’ বিষয় নিয়ে আলোচনা করেন।

কলকাতা লরেটো কলেজের অধ্যাপক তপতী সেনগুপ্ত ১৮৯৫ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত ‘সরলাদেবী চৌধুরানী: আত্মকথায়- স্মৃতিকথার পঞ্চাশ বছর’ এ বিষয়ে আলোচনা করেন। কলকাতা থেকে আগত ড. জয়ন্ত সেনগুপ্ত জাতীয়তাবাদের হাঁড়ির খবর: ঔপনিবেশিক বাংলায় রন্ধনবিদ্যা ও খাদ্যাভাস’ নিয়ে আলোচনা করেন। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ তানভীর নাসরীন ‘পশ্চিম বঙ্গে মুসলমান নারী: দেশভাগ ও পরবর্তী ইতহাস’ নিয়ে আলোচনা করেন। এছাড়াও সেমিনারে আলোচনা করেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন প্রমুখ।



উত্তরানিউজ২৪ডটকম / আ/ম

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা