meyor

এবিএম আতিকুর রহমান(মুরাদ): কে হচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নতুন মেয়র? এ নিয়ে ইতিমধ্যে রাজনৈতিক অঙ্গনে নানা আলাপ-আলোচনা শুরু হয়েছে।  মেয়র আনিসুল হকের মৃত্যুর কারণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।  আইনি বাধ্যবাধকতায় ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে উপনির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।২০১৯ সালের শুরুতে জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকার এই নির্বাচন বেশ গুরুত্বপূর্ণ বলে মনে হচ্ছে। মেয়রের মৃত্যুর কারণে মৃত্যুর দিন থেকে ৯০ দিনের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না প্যানেল মেয়র। এ সময়ের মধ্যে নির্বাচন করতে হবে বলে জানিয়েছে ইসি। ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হলে তা নতুন ভোটার তালিকায় হবে নাকি পুরানোটায় তার সুরাহা হতে হবে।আরো সিদ্ধান্ত হতে হবে উত্তর সিটি করপোরেশনে যোগ হওয়া ১৮টি ওয়ার্ডের বিষয়েও।নতুন ওয়ার্ড গুলিতে কি একিসাথে কাউন্সিলর নির্বাচন হবে নাকি শুধুমাএ মেয়র কে ভোট দিতে পারবেন অনেক ব্যাপারে সিন্ধান্ত নিতে হবে ইসিকে।
বিএনপির নেতারাও এ উপনির্বাচন নিয়ে নিজেদের মধ্যে প্রাথমিক আলাপ-আলোচনা শুরু করেছেন। আগামী সংসদ নির্বাচনের আগে এ নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছেন দলের শীর্ষ নেতারা। দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল তাদের সম্ভাব্য প্রার্থীদের শীর্ষে রয়েছেন। তিনি গত নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী ছিলেন।
আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি ও ঢাকা-৯ আসনের এমপি সাবের হোসেন চৌধুরী, দলের ঢাকা মহানগর উত্তর সভাপতি একেএম রহমতুল্লাহ, ঢাকা-১৫ আসনের এমপি কামাল আহমেদ মজুমদার, নারায়ণগঞ্জের সাবেক এমপি ও চিত্রনায়িকা সারাহ বেগম কবরী, দলের ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান ও মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক। এ ক্ষেত্রে দলের পছন্দের শীর্ষে রয়েছেন প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী রুবানা হক। আনিসুল হকের একমাত্র ছেলে নাভিদুল হকের নামও আলোচনায় রয়েছে।চিএনায়ক অনন্ত জলিলের ফেসবুক স্টাটাস এ এসেছে তার ভক্তরা চাচ্ছে সে যেন মেয়র প্রার্থী হয়।নাকি ব্যাবসায়ী সংগঠন এবং এফবিসিসিআই এর সাবেক সভাপতি এ কে আজাদ বা ব্যাবসায়ী নেতা সালম মূর্শীদীর মত নেতা নির্বাচনে আসবে এই সব  কিছুই নির্ভর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চমকের উপর সেই পর্যন্ত আমাদের সকলের অপেক্ষা করতে হবে ঢাকা উত্তরের মেয়র কে হন।



উত্তরানিউজ২৪ডটকম / টি/কে

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা