Bangladesh Bank

জঙ্গি অর্থায়ন বন্ধে ব্যাংকগুলোকে সতর্ক করে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, জঙ্গি ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কোনো ব্যাংক ব্যর্থ হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। গতকাল মঙ্গলবার ২৮টি ব্যাংকের এমডি ও প্রধান মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তাদের (ক্যামেলকো) নিয়ে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে বাংলাদেশ ব্যাংক এমন বার্তা দিয়েছে। বাকি ২৮টি ব্যাংকের সঙ্গে আজ বৈঠক হবে। এদিকে গুলশান ও শোলাকিয়ায় সাম্প্রতিক জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংকের নিরপাত্তা জোরদার করা হয়েছে।


বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে অনুষ্ঠিত গতকালের বৈঠকে সভাপতিত্ব করেন ডেপুটি গভর্নর ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান। বৈঠকে বিএফআইইউর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে বিভিন্ন ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে কেউ যেন জঙ্গি বা সন্ত্রাসী অর্থায়ন করতে না পারে সে বিষয়ে ব্যাংকগুলো সতর্ক রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে সতর্কতা আরও বাড়ানো হয়েছে। তবে বুঝতে না পারার কারণে অনেক শাখা থেকে সন্দেহজনক লেনদেনের তথ্য পাঠানো হয় না। এ বিষয়ে তারা আরও সতর্ক হবেন।


জানা গেছে, বৈঠকে বিএফআইইউর পক্ষ থেকে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে মোবাইল ব্যাংকিং ব্যবহার করে সন্দেহজনক লেনদেনের বেশি অভিযোগ শোনা যাচ্ছে। মোবাইল ব্যাংকিং পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে অধিক সতর্ক থাকতে হবে। এ ছাড়া আমদানি-রফতানি বাণিজ্যের আড়ালে প্রতি বছর বিপুল অঙ্কের অর্থ পাচার হয়ে থাকে। এর একটি অংশ আবার জঙ্গি বা সন্ত্রাসী কাজে ব্যবহার হয়ে থাকতে পারে। কোনো লেনদেন নিয়ে সন্দেহ হলে বিদ্যমান আইনে তাৎক্ষণিকভাবে বিএফআইইউকে তথ্য দেওয়ার নিয়ম থাকলেও অনেক ব্যাংক তা করে না। যে কারণে পরবর্তী সময়ে বিভিন্ন পরিবদর্শনে সন্দেহজনক লেনদেনের অনেক তথ্য পাওয়া যায়। সামনের দিনে কোনোভাবে যেন এ ধরনের ঘটনা না ঘটে সে জন্য প্রধান কার্যালয়ের পাশাপাশি শাখা পর্যায়ের কর্মকর্তাদের সতর্ক করতে বলা হয়েছে।


বৈঠকে বলা হয়েছে, জঙ্গি অর্থায়ন প্রতিরোধে ব্যাংকের এমডি ও ক্যামেলকোদের বিশেষভাবে তদারকি করতে হবে। সব ধরনের আইন যথাযথভাবে মেনে চলতে হবে। গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতি (কেওয়াইসি) সংগ্রহ করে অ্যাকাউন্ট খোলা, কোনো গ্রাহকের কেওয়াইসি পূর্ণাঙ্গ না থাকলে তা সংগ্রহ ও সংরক্ষণসহ সার্বিক বিষয়ে তথ্য যাচাই করে লেনদেন করতে বলা হয়েছে। আর পরিচালনা পর্ষদকেও জবাবদিহিতার আওতায় আনতে শিগগিরই একটি লিখিত নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠানোর কথা জানানো হয়েছে।


বৈঠকে উপস্থিত বেসরকারি পূবালী ব্যাংকের এমডি এম এ হালিম চৌধুরী সমকালকে বলেন, মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিদ্যমান আইন-কানুন যথাযথভাবে পরিপালন করতে বলা হয়েছে। নিয়ম মেনে লেনদেন করা গেলে সব অবৈধ লেনদেন বন্ধ করা সম্ভব বলে তিনি মনে করেন।


গত ১ জুলাই গুলশানের হলি আর্টিসান রেস্তোরাঁ ও ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহে জঙ্গি হামলার ঘটনা ঘটে। এ দুই ঘটনায় বিদেশি, পুলিশ ও হামলাকারীসহ ৩০ জন নিহত হন। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে দেশব্যাপী আরও জঙ্গি হামলার আশঙ্কার কথা বলা হচ্ছে। এমন প্রেক্ষাপটে কেউ যেন ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে জঙ্গি অর্থায়ন করতে না পারে, সে জন্য সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নিরাপত্তা জোরদার :দেশে বিরাজমান পরিস্থিতিতে নিরাপত্তা জোরদার করেছে বাংলাদেশ ব্যাংক। প্রধান কার্যালয়সহ সব শাখা অফিসে নজরদারি বাড়ানো হয়েছে। প্রতিটি প্রবেশপথে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি নিজস্ব নিরাপত্তারক্ষীদের কড়া পাহারা নিশ্চিত করা হয়েছে। এ ছাড়া যে কোনো ধরনের নিরাপত্তা হুমকি মোকাবেলায় স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের উচ্চ পর্যায় থেকে সম্প্রতি এ-সংক্রান্ত একটি নির্দেশনা সব বিভাগে পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকে প্রায়ই বাণিজ্যিক ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠানকে নিয়ে সভা-সেমিনার হয়ে থাকে। সভায় আগত অতিথিদের জন্য প্রবেশ পাস সংগ্রহের জন্য আয়োজক বিভাগের অন্তত একজন কর্মকর্তাকে উপস্থিত থাকতে হবে। এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংকে প্রবেশে নির্ধারিত পাস সংগ্রহের পদ্ধতি ভালোভাবে অনুসরণ করতে হবে। কর্মকর্তাদের মৌখিক অনুরোধে কাউকে পাস দেওয়া হবে না।

আরও বলা হয়েছে, বিভিন্ন কাজে কেন্দ্রীয় ব্যাংকে আগত অতিথিদের গাড়ি নিয়মিত তল্লাশি করা হবে। প্রধান কার্যালয়সহ সব অফিসের সম্মেলন কক্ষে নজরদারি বাড়ানোর পাশাপাশি সিসিটিভি, স্ক্যানিং মেশিন, আর্চওয়ে ও হ্যান্ড হেল্ডের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্য ও অরনেট সিকিউরিটি গার্ডদের কাজ তদারকি জোরদারের কথা জানানো হয়েছে।



উত্তরানিউজ২৪ডটকম / স স

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা