DSE

শেয়ারবাজারে অব্যাহত পতনের প্রতিবাদে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিনিয়োগকারীরা। সোমবার বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এই বিক্ষোভ করা হয়েছে। তবে পুলিশের বাধার মূখে তা ১ ঘন্টার মধ্যে শেষ হয়ে যায়।

সংগঠনটির সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, শেয়ারবাজারে অব্যাহত পতনের কারনে সোমবার আমাদের এই বিক্ষোভ মিছিল। আমরা চাই শেয়ারবাজারের স্বাভাবিক গতি। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নমনীয় হওয়া উচিত। একইসঙ্গে বাজারের স্বার্থে এই মূহূর্তে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বিক্রয় করে আতংক না ছড়ানোর জন্য আহ্বান করেন। তিনি আরও বলেন, এই শান্তিপূর্ণ বিক্ষোভ-মিছিল করতে চাইলে পুলিশ তাতে বাঁধা দেয়। যাতে ১ ঘন্টার মধ্যে বিক্ষোভ কর্মসূচি বন্ধ করতে বাধ্য হয়েছি।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে শেয়ারবাজার পতনে রয়েছে। এক্ষেত্রে শেষ ৫ কার্যদিবসে ৩০৭ পয়েন্ট কমে ডিএসইর প্রধান সূচক ৫ হাজার ৮৭০ পয়েন্টে নেমে এসেছে। যা গত সাড়ে ৫ মাসের মধ্যে সর্বনিম্ন। এছাড়া রবিবারের ১৩৩ পয়েন্টের পতন বিগত সাড়ে ৪ বছরের মধ্যে সর্বোচ্চ ছিল।

বিশ্লেষণে দেখা গেছে, সোমবার লেনদেনের মাত্র ১০ মিনিটের মধ্যে ডিএসইর সার্বিক সূচকটি আগের দিনের চেয়ে মোট ১১৮ পয়েন্ট কমে যায়। কিন্তু প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ের কিছু বিনিয়োগকারীর শেয়ার কেনার আদেশ বাড়ানোর কারণে বড় পতন আর ঘটেনি।



উত্তরানিউজ২৪ডটকম / টি/কে

recommend to friends
  • gplus

পাঠকের মন্তব্য

ফেসবুকে আমরা