জাতীয়

Ershad

জীবনের শেষ নির্বাচনে জাতীয় পার্টিকে ক্ষমতায় রেখে মরতে চাই বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। দলীয় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, দেশের অবস্থা ভালো না। আমার ধারণা সামনে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হবে। তবে তাতে আমরা কিছু মনে করি না। তোমরা দলকে শক্তিশালী করো, ১৫ ফেব্রুয়ারি ঢাকার মহাসমাবেশে ৫ লাখ লোকের সমাবেশ ঘটাও, ক্ষমতা আমাদের নিশ্চিত।

আজ মঙ্গলবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) মিলনায়তনে জাতীয় পার্টির যৌথসভায় এসব কথা বলেন তিনি।

জাতীয় পার্টির হাতে সবাই নিরাপদ উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগের হাতে বিএনপি নিরাপদ নয়, বিএনপির হাতে আওয়ামী লীগ নিরাপদ নয়। কিন্তু জাতীয় পার্টির হাতে সবাই নিরাপদে থাকবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, কো-চেয়ারম্যান জি এম কাদের, প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মুজিবুল হক চুন্নু, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু, জাতীয় পার্টির ঢাকা মহানগর সদস্য ও সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, সংসদ সদস্য ফখরুল ইমাম প্রমুখ।

বিস্তারিত

আন্তর্জাতিক

Koria

উত্তর ও দক্ষিণ কোরিয়া বিগত দুই বছরেরও বেশি সময় পর মঙ্গলবার এই প্রথমবারের মতো আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে। পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি প্রশ্নে মাসের পর মাস ধরে উত্তেজনা চলার পর আসন্ন শীতকালীন অলিম্পিক গেমস উপলক্ষে তারা এ আলোচনায় বসে।

দক্ষিণ কোরিয়ায় আগামী মাসে অনুষ্ঠেয় গেমসে উত্তর কোরিয়া প্রতিনিধি দল পাঠাতে পারে নতুন বছরের ভাষণে দেশটির নেতা কিম জং উন এমন ইঙ্গিত দেওয়ার পর পানমুনজমে এ আলোচনা শুরু করা হলো। পানমুনজম হচ্ছে এ উপদ্বীপকে বিভক্ত করা ডিমিলিটারাইজড জোনে (ডিএমজেড) অস্ত্রবিরতি পালন করা একটি গ্রাম।

বহুল প্রত্যাশিত এ আলোচনার জন্য সিউলের পাঁচ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল গাড়ি বহরে করে পানমুনজমে পৌঁছান। এ সময় শুভাকাক্সক্ষী গ্রুপের সদস্যরা ডিএমজেড অভিমুখী একটি ফাঁড়িতে ব্যানার উত্তোলন করে তাদের অভিনন্দন জানায়।

প্রতিনিধি দলের নেতা একত্রিকরণ বিষয়ক মন্ত্রী চো মিউং-গিউন সিউল ত্যাগের আগে বলেন, আলোচনায় উভয় পক্ষ পিয়ংচং গেমসে উত্তর কোরিয়ার অংশগ্রহণের বিষয়টির ওপর জোর দেবে। এ ছাড়াও আলোচ্য সূচিতে দুই কোরিয়ার মধ্যকার বিরূপ সম্পর্কের বরফ গলানোর উপায় খুঁজে বের করার বিষয় অন্তর্ভূক্ত থাকবে।

তিনি আরো বলেন, একটি শান্তি উৎসব হিসেবে পিয়ংচং অলিম্পিক ও প্যারালিম্পিক গেমস যাতে অনুষ্ঠিত হতে পারে সে বিষয়টি নিশ্চিত করতে আমরা সর্বাত্মক চেষ্টা চালাবো। 

বিশ্লেষকরা মনে করছেন, এ বৈঠক উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্কোন্ননের প্রথম পদক্ষেপ হিসেবে কাজ করবে।

বিস্তারিত

উত্তরার খবর

masum

 আলমগীর হোসেন : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উপ-নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে ন্যাশনাল পিপল্স পার্টি (এনপিপি) থেকে মনোনয়ন পেলেন মুহাম্মদ মাসুম বিল্লাহ। মরহুম শেখ শওকত হোসেন নিলুর প্রতিষ্ঠিত এনপিপির বর্তমান চেয়ারম্যান তাহার ছোট ভাই জননেতা শেখ ছালাউদ্দিন (ছালু)’র সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান- দলীয় প্রতীক ‘আম’ নিয়ে ডিএনসিসি উপ-নির্বাচনে অংশ নিবেন মুহাম্মদ মাসুম বিল্লাহ।

মুহাম্মদ মাসুম বিল্লাহ ১৯৭১ সালের ২২ নভেম্বর পিরোজপুর জেলার ইন্দুরকানি উপজেলার পত্তাশী গ্রামে পৈত্রিক নিবাসে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আলহাজ্ব আব্দুস সাত্তার শেখ ও মাতা মিসেস জাহানারা সাত্তার। তিনি বর্তমানে উত্তরার ৩ নং সেক্টর, ২ নং রোডের, এএইচ টাওয়ারে নিজ কার্যালয়ে বসেন। পড়ালেখায় তিনি এমএ (ফার্স্ট ক্লাস) ডিগ্রী অর্জন করেন।

ছোটবেলা থেকেই তিনি বিভিন্ন সামাজিক কর্মকান্ড ও লেখালেখির সঙ্গে জড়িত আাছেন। লেখালেখি শুরু ১৯৯১ সালে ছাত্রাবস্থায়। তার প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ হয় ১৯৯২ সালে ‘অভিব্যক্তি’। ‘অনির্বান’ নামে একটি পত্রিকায় সম্পাদনা করছেন দীর্ঘদিন। মালয়েশিয়া ও সিঙ্গাপুরে অবস্থান করছেন প্রায় তিন বছর। তৎকালীন সময়ে কুয়ালালামপুর থেকে প্রকাশিত ‘মুক্তির স্বাদ’ ও ‘রেঁনেসা’ পত্রিকার যথাক্রমে প্রধান সম্পাদক ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

দেশে ফিরে জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক, পাক্ষিক পত্রিকা ও ম্যাগাজিনসহ শতাধিক পত্রিকায় তার লেখা কবিতা, ছড়া, প্রবন্ধ, ফিচার, ছোট গল্প, শিশুতোষ গল্প, রম্য গল্প, অনুগল্প এবং নিয়মিত কলাম প্রকাশিত হয়ে আসছে। বর্তমানে তিনি একটি প্রাইভেট ইউভার্সিটি’তে শিক্ষকতা করছেন। তার প্রকাশিত বই (একক ও যৌথভাবে) পঁচিশটি। এর মধ্যে উল্লেখযোগ্য অভিব্যক্তি, পাথরে ফোটানো ফুল, কার কাছে যাবো, তুমি শুধু আসবে, সবই হারিয়ে যায়, বিদীর্ণ বক্ষের আহাজারি, প্রথম দিনের মতোই, ভালোবাসার সন্ধি বিচ্ছেদ, জীবন যখন যেমন, বিরহী প্রহর, ডাকাত মামা, আবাং কাকাক, চিকেন ফ্রাই ও আইসক্রিম, আমি দায়োয়ান হতে চাই, শিশু নাচে তিড়িং বিড়িং ইত্যাদি। তিনি বিভিন্ন টেলিভিশন ও বাংলাদেশ বেতারেও স্বরচিত কবিতা আবৃতি করেন।

মুহাম্মদ মাসুম বিল্লাহর লেখা ছড়া পড়ি জীবন গড়ি (এক, দুই, তিন) এই বই তিনটি দেশের প্রায় সকল জেলার স্কুল ও মাদ্রাসায় পাঠ্য তালিকাভুক্ত হয়েছে। লেখালেখিতে তিনি কবি শামসুর রাহমান সাহিত্য পদক-২০১০, চিত্রশিল্পী এসএম সুলতার সাহিত্য পদক-২০১১, শেরে বাংলা স্মৃতি পদক-২০১২, কবি নজরুল সাহিত্য সম্মাননা-২০১৩, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্য সম্মাননা-২০১৩, জাগো বাংলাদেশ শিশুকিশোর ফেডারেশন কর্তৃক বিজয় দিবস সম্মাননা-২০১৪, বিশ্ব শিশু দিবস সম্মাননা স্মারক-২০১৪, ছড়ার ডাক সম্মাননা-২০১৪, কালচারাল মুভমেন্ট এ্যাওয়ার্ড-২০১৫ এবং শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য কিচির মিচির সাহিত্য সম্মাননা সহ প্রায় অর্ধশত সম্মাননা স্মারক অর্জন করেন। এছাড়া কলকাতা থেকে বিশ্ববঙ্গ স্মারক সম্মাননা-২০১৪ অর্জন করেন।

বর্তমানে তিনি ছোটদের কাগজ ‘টাপুর টুপুর’ ও ‘মাসিক ভিন্নমাত্রা’ -র সম্পাদক ও প্রকাশক হিসেবে পত্রিকা দু’টি নিয়মিত প্রকাশ করছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক সন্তানের জনক।

বিস্তারিত

বিনোদন

Virat

সপরিবারে ছুটি কাটাতে ইতালির উদ্দেশ্যে যাত্রা শুরুর সময় থেকেই মিডিয়া পাড়ায় গুঞ্জন ওঠে বিয়ের পিঁড়িতে বসছেন ক্রিকেট তারকা বিরাট কোহলি ও বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। তবে বরাবরের মতোই একে স্রেফ গুজব বলেই উড়য়ে দেন আনুশকার মুখপাত্র। ইতালিতে ছোট অনুষ্ঠানে আত্মিয়-পরিজন ও ঘনিষ্ঠদের নিয়ে বিয়ের অনুষ্ঠানটি সেরেছেন এ তারকা দম্পতি।

 

সোমবার টুইটারে বিয়ের খবর নিশ্চিত করে পোস্ট করলেও ঠিক কবে ও কখন তাদের বিয়ে হয়েছে তা নিশ্চিত জানাননি তারা। আবেগময় পোস্টের সঙ্গে বিয়ের সুন্দর কিছু ছবিও জুড়ে দেওয়া হয়েছে। ছবিতে বিয়ের সাজে নব-দম্পতি বিরাট ও আনুশকাকে দেখে মুগ্ধ হয়েছেন ভক্তরা!

বিয়ের পরপরই টেস্ট খেলতে সাউথ আফিকায় যাবেন বিরাট। সঙ্গে যাবেন আনুশকাও। সেখানেই থার্টি ফার্স্ট কাটানোর পরিকল্পনা রয়েছে তাদের। জানুয়ারিতে ভারতে ফিরে আনন্দ এল রাই-এর সিনেমার শুটিংয়ে ব্যস্ত হয়ে যাবেন আনুশকা।

 

বিস্তারিত

খেলাধুলা

Rangpur

পুরোপুরি একপেশে ফাইনাল ম্যাচ! রংপুর যখন ব্যাটিংয়ে নামল তখন গেইল-ম্যাককালামদের সামনে দর্শক হয়ে রইল ডায়নামাইটস ক্রিকেটাররা। আবার ব্যাটিংয়ে নেমে রংপুর বোলারদের তোপের মুখে প্যাভিলিয়নে ফেরার প্রতিযোগিতায় মেতে উঠল সাকিব-লুইস-আফ্রিদিরা।

বিন্দুমাত্র প্রতিরোধ নেই। একপেশে ম্যাচে ৫৭ রানের বড় জয় নিয়ে প্রথমবারের মত বিপিএল শিরোপা ঘরে তুলল রংপুর রাইডার্স। সর্বশেষ ৫ আসরে চতুর্থ শিরোপা উঁচিয়ে ধরলেন অধিনায়ক মাশরাফি।

 ২০৭ রানের পাহাড়সম টার্গেট তাড়া করতে গিয়ে শুরুতেই মুখ থুবড়ে পড়ে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। ইনিংসের তৃতীয় বলেই প্রথম আঘাত হানেন রংপুর অধিনায়ক মাশরাফি। স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই মেহেদী মারুফের (০) উইকেট হারায় ঢাকা। ওই ওভারে মাত্র ১ রান দেন ম্যাশ। পরের ওভারে এসেই জো ড্যানলিকে (০) নাহিদুল ইসলামের তালুবন্দি করেন সোহাগ গাজী। ফিরতি ওভারে এসেই ভয়ংকর ওপেনার এভিন লুইসকে (১৫) মাশরাফির অসাধারণ এক ক্যাচে পরিণত করেন গাজী।

 ১৯ রানে ৩ উইকেট হারিয়ে কাঁপতে থাকে ঢাকার দূর্গে চতুর্থ আঘাত হানেন পেসার রুবেল হোসেন। তার বলে ক্রিস গেইলের তালুবন্দি হন তার স্বদেশী বিধ্বংসী ব্যাটসম্যান কায়রন পোলার্ড (৫)। একপ্রান্ত আগলে লড়াইয়ের চেষ্টা করছিলেন অধিনায়ক সাকিব। নাজমুল ইসলামের বলে শেষ হয় তার ১৬ বলে ৩ চার ১ ছক্কায় ২৬ রানের ইনিংস।

রংপুরকে ৬ষ্ঠ সাফল্য এনে দেন টুর্নামেন্টজুড়ে অসাধারণ আল-রাউন্ড পারফর্মেনস দেখানো ইংলিশ অল-রাউন্ডার রবি বোপারা। তরুণ অল-রাউন্ডার মোসাদ্দেক হোসেনকে (১) পরিস্কার বোল্ড করে দেন তিনি। ঢাকার শেষ ভরসা ছিল পাকিস্তানি হার্ডহিটার শহিদ আফ্রিদি। কিন্তু না! ১ ছক্কায় মাত্র ৮ রান করা আফ্রিদি নাজমুলের দ্বিতীয় শিকারে পরিণত হতেই উল্লাস শুরু হয় রংপুর শিবিরে।

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে জহুরুল ইসলাম এবং সুনিল নারাইন প্রতিরোধের চেষ্টা করেন। নারাইনকে ১৪ রানে বোল্ড করে দেন উদানা। ব্যর্থতার মিছিলে দাঁড়িয়ে একমাত্র হাফ সেঞ্চুরি উপহার দেন জহুরুল। তার ৩৮ বলে ৫০ রানের ইনিংসটিও থামে উদানার বলে বোল্ড হয়ে। শেষ ওভারে দরকার ছিল ৬০ রান! রসিক মাশরাফি বোলিংয়ে আনেন ব্যাট হাতে ঝড় তোলা ক্রিস গেইলকে। তার প্রথম চার বলে কোনো রানই নিতে পারলেন না খালেদ আহমেদ। পঞ্চম বলে ২ রান। ২০ ওভারে ৯ উইকেটে ১৪৯ রান তুলতে সক্ষম হয় ঢাকা।  ৫৭ রানের জয়ে প্রথমবারের মত শিরোপা জয়ের উল্লাসে মাতল রংপুর রাইডার্স।

এর আগে আজ মঙ্গলবারের গ্র্যান্ড ফাইনালে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ১ উইকেটে ২০৬ রানের পাহাড় গড়ে রংপুর রাইডার্স। গতকালের সেঞ্চুরিয়ান জনসন চার্লসকে (৩) ইনিংসের শুরুতেই কট অ্যান্ড বোল্ড করে দেন ঢাকা অধিনায়ক সাকিব। উইকেটে আসেন ম্যাককালাম। অপর প্রান্ত থেকে আক্রমণ শুরু করেন ক্যারিবীয় দানব ক্রিস গেইল। অল্প সময়েই হাত খুলতে শুরু করেন ম্যাককালামও। ৩৩ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন গেইল। এরপর আরও ভয়ংকর হয়ে ওঠেন তিনি।

মাত্র ৫৭ বলে ৪টি চার এবং ১১টি ছক্কায় সেঞ্চুরি তুলে নেন গেইল। চলতি বিপিএলে নিজের দ্বিতীয় সেঞ্চুরি এটি। ফাইনালসহ সর্বশেষ চার ম্যাচের ৩টিতেই সেঞ্চুরি উপহার দিয়েছেন রংপুরের দুই ক্যারিবীয় ব্যাটসম্যান। ৪২ বলে হাফ সেঞ্চুরি তুলে জুটির মর্যাদা রাখেন ম্যাককালাম।

গত ম্যাচে ১৪টি ছক্কা মেরে রেকর্ড গড়েছিলেন গেইল। আজ নিজেই ভেঙে দেন নিজের রেকর্ড। ছক্কা হাঁকান মোট ১৮টি। ম্যাচ শেষে ৬৯ বলে ৫ চার ১৮ ছক্কায় গেইলের নামের পাশে অপরাজিত ১৪৬ রান! তাকে যোগ্য সঙ্গ দেওয়া ব্রেন্ডন ম্যাককালামও ৪৩ বলে ৪টি চার এবং ৩ ছক্কায় ৫১ রানে অপরাজিত থাকেন। নির্ধারিত ২০ ওভারে মাশরাফি বাহিনীর সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ২০৬ রান।

বিস্তারিত

বিচিত্র খবর

shami

সম্পর্ক বজায় রাখতে স্বামী ও স্ত্রীর বয়সের পার্থক্য কম হওয়া উচিৎ। স্বামী-স্ত্রীর মধ্যে পার্থক্য কম হলে সংসারের স্থায়িত্ব বেশি হয়, একে অপরের মন বুঝে চলার ক্ষমতা জন্মায়। মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টার এমোরি বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল প্রায় তিন হাজার মানুষের উপর এক সমীক্ষা চালিয়ে এই তথ্য প্রকাশ করেছে।

গবেষণায় দেখা গেছে, স্বামী-স্ত্রীর মধ্যে বয়সের পার্থক্য বাড়ার সঙ্গে বিচ্ছেদের হারও বেড়ে যায়। স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য ৫ বছর হলে তাদের বিচ্ছেদের আশঙ্কা সমবয়সী দম্পতির তুলনায় ১৮ শতাংশ বেশি। বয়সের পার্থক্য ১০ বছর হলে বিচ্ছেদের আশঙ্কা ৩৯ শতাংশ এবং ২০ বছর হলে ৯৫ শতাংশ বেড়ে যায়। তবে স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্কের উপরও বিচ্ছেদের ব্যাপার অনেকাংশে নির্ভরশীল। সম্পর্ক যত ঘনিষ্ঠ হবে বিচ্ছেদের সম্ভাবনা ততই কম।

গবেষণায় আরও বলা হয়, বয়সের বেশি ব্যবধানে বিয়ের পরেও কমপক্ষে ২ বছর একসঙ্গে থাকলে বিচ্ছেদের আশঙ্কা ৪৩ শতাংশ কমে আসে। আবার ১০ বছর একত্রে থাকলে তা ৯৪ শতাংশ পর্যন্ত কমে আসে।

বিস্তারিত

ছবিঘর

medialinks MAMS image
image



© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
উত্তরা নিউজ ২০১৩-২০১৭